ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রণব মুখার্জিকে শ্রদ্ধা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর, শেষকৃত্য বিকেলে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২০
প্রণব মুখার্জিকে শ্রদ্ধা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর, শেষকৃত্য বিকেলে শ্রদ্ধা জানাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ছবি: সংগৃহীত

ভারতের সাবেক রাষ্ট্রপতি বরেণ্য রাজনীতিবিদ প্রণব মুখার্জিকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে শ্রদ্ধা জানিয়েছেন উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু ও তিন বাহিনীর প্রধানও।

শ্রদ্ধা জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীসহ বিভিন্ন স্তরের রাজনৈতিক নেতারাও।

মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) সকাল থেকে প্রয়াত ‘ভারতরত্নকে’ শেষ শ্রদ্ধা জানিয়েছেন তারা। দিল্লিতে প্রণব মুখার্জি বাসভবন ১০, রাজাজি মার্গে শায়িত রয়েছে কংগ্রেসের বর্ষীয়ান ওই নেতার মরদেহ। সেখানেই তাকে শেষ শ্রদ্ধা জানাতে একে একে উপস্থিত হন রাজনীতির বিশিষ্ট ব্যক্তিত্বরা।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদুরিয়া, বিমানবাহিনী প্রধান অ্যাডমিরাল করমবীর সিং শেষ শ্রদ্ধা জানান প্রণব মুখার্জিকে।

মঙ্গলবার বিকেলে করোনা ভাইরাস স্বাস্থ্যবিধি মেনে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে প্রণব মুখার্জির। তার প্রয়াণে সতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এই সাতদিন দেশের জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। অপরদিকে, সাবেক রাষ্ট্রপতি তথা বাংলার গর্ব ‘প্রণব বাবুর’ প্রয়াণে মঙ্গলবার সরকারি ছুটি ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

এদিকে, প্রণব মুখার্জির মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশও। সরকার বিবৃতিতে জানিয়েছে, প্রণব মুখার্জির সম্মানে বুধবার (০২ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় শোক পালন করা হবে। অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা।

এর আগে সোমবার (৩১ আগস্ট) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রণব মুখার্জি। তার বয়স হয়েছিল ৮৪ বছর। প্রায় তিন সপ্তাহ ধরে দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি ছিলেন বর্ষীয়ান এই কংগ্রেস নেতা। গত ৯ আগস্ট পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়েছিলেন তিনি। এরপর স্নায়ুঘটিত সমস্যা দেখা দেওয়ায় গত ১০ আগস্ট তাকে আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেদিনই অপারেশন হয় তার মাথায়। এছাড়া এর আগে থেকেই তিনি করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন।

ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ২০১২ সালে দেশের রাষ্ট্রপতি হওয়ার আগে প্রণব মুখার্জি কয়েকবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৮০ সাল থেকে তিনি একাধিক সরকারের অর্থমন্ত্রী ছিলেন। আনুগত্য ও অসামান্য প্রজ্ঞাবান এই বাঙালি ভারতের সর্বক্ষেত্রে শ্রদ্ধার পাত্র। গতবছরের আগস্টে তিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ পুরস্কারে ভূষিত হন।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।