ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আমিরাত-ইসরায়েলের মধ্যে প্রথম বাণিজ্যিক ফ্লাইট চালু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
আমিরাত-ইসরায়েলের মধ্যে প্রথম বাণিজ্যিক ফ্লাইট চালু প্রথম বাণিজ্যিক ফ্লাইট, ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যে প্রথমবারের মতো বাণিজ্যিক ফ্লাইট চালু হয়েছে। যা এই দুই দেশের মধ্যে সম্প্রতি শান্তিচুক্তি হওয়ার পর সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়েছে বলে মনে করা হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়েছে, সোমবার (৩১ আগস্ট) ইসরায়েলি এল আল এয়ারলাইন্সের একটি ফ্লাইট আরব আমিরাতের উদ্দেশে রওনা দেয়। ঐতিহাসিক ওই ফ্লাইটের নম্বর ‘এল আল ৯৭১’।

এই ফ্লাইটে ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মিইর বেন শাবাত ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঊর্ধ্বতন উপদেষ্টা ও জামাতা জারেড কুশনার ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ানও ভ্রমণ করছেন।

তারা সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে ওয়াশিংটনে দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক চুক্তি সইয়ের একটি দিন ঠিক করবেন বলে জানা গেছে। আর সেপ্টেম্বরের মধ্যেই সেটা হতে পারে, কারণ একে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের সাফল্য হিসেবে তুলে ধরা হবে।

ফ্লাইট ‘এল আল ৯৭১’। এল আল ইসরায়েলের জাতীয় প্লেন সংস্থা। আর ৯৭১ আরব আমিরাতের আন্তর্জাতিক ডায়াল কোড। আবার ফিরতি ফ্লাইটের নম্বর ‘এল আল ৯৭২’। ৯৭২ ইসরায়েলের আন্তর্জাতিক ডায়াল কোড। মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) সকালে ফিরতি ফ্লাইট রওনা হওয়ার কথা।  

তেল আভিভের স্থানীয় সময় সকাল ১১টা ১৩ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ২টা ১৩) এল আল-এর ফ্লাইটটি আবুধাবির উদ্দেশে রওনা হয়। আবুধাবির স্থানীয় সময় দুপুর ৩টা ৪৩-এ এটি পৌঁছার কথা।

ইরান নিয়ে উদ্বিগ্ন অন্যান্য সুন্নি আরব রাষ্ট্রগুলোকে ইসরায়েলের দিকে ঝুঁকানোর চেষ্টা করছে ট্রাম্প প্রশাসন। তবে এসব রাষ্ট্রের মধ্যে সবচেয়ে শক্তিশালী সৌদি আরব বলেছে, তারা এর জন্য এখনও প্রস্তুত নয়।

অবশ্য ইসরায়েল ও আমিরাতের মধ্যে প্রথম এই বাণিজ্যিক ফ্লাইটকে সৌদি আরবের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে বলে জানা গেছে। তবে এল আল সংস্থার কর্মকর্তা ও বিমানবন্দর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেনি।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।