ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লিবিয়া উপকূলে ভয়াবহ জাহাজডুবি, ৪৫ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০২০
লিবিয়া উপকূলে ভয়াবহ জাহাজডুবি, ৪৫ জনের প্রাণহানি উদ্ধার তৎপরতা, ছবি: সংগৃহীত

লিবিয়া উপকূলে চলতি বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ জাহাজডুবির ঘটনা ঘটেছে এ সপ্তাহের শুরুতে। এতে পাঁচ শিশুসহ অন্তত ৪৫ জন অভিবাসনপ্রত্যাশীর প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

বুধবার (১৯ আগস্ট) দেওয়া একটি যৌথ বিবৃতিতে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) জানিয়েছে, সোমবার (১৭ আগস্ট) লিবিয়া উপকূলে জাহাজডুবি থেকে বেঁচে যাওয়া ৩৭ জন অভিবাসনপ্রত্যাশী জানিয়েছেন, জুওয়ারা উপকূলে সেদিন জাহাজটির ইঞ্জিন বিস্ফোরিত হয়েছিল। এতে ডুবে গিয়ে পাঁচ শিশুসহ অন্তত ৪৫ জনের প্রাণহানি ঘটে।

সংস্থা দুটি জানিয়েছে, এ দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া অভিবাসনপ্রত্যাশীদের বেশির ভাগই সেনেগাল, মালি, চাদ ও ঘানা থেকে আসা। স্থানীয় জেলেরা তাদের উদ্ধার করে ডাঙায় ফিরিয়ে আনেন। এরপর তাদের আটক করা হয়।

ভূমধ্যসাগরে এই মর্মান্তিক ঘটনার পরে ইউএনএইচসিআর এবং আইওএম জরুরি ভিত্তিতে তাদের উদ্ধার প্রচেষ্টাতে দেশগুলোর পদ্ধতির পর্যালোচনা করার আহ্বান জানিয়েছে।

আন্তর্জাতিক অভিবাস সংস্থার লিবিয়া মিশনের প্রধান ফেদেরিকো সোদা টুইটে বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নেতৃত্বাধীন অনুসন্ধান ও উদ্ধার কর্মসূচির অনুপস্থিতি এখনও রয়ে গেছে।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad