ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে চালু হচ্ছে করোনা পরবর্তী চিকিৎসার হাসপাতাল 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২০
ভারতে চালু হচ্ছে করোনা পরবর্তী চিকিৎসার হাসপাতাল  দিল্লির রাজীব গান্ধী সুপার বিশেষায়িত হাসপাতাল, ছবি: সংগৃহীত

ঢাকা: করোনা রিপোর্ট নেগেটিভ এলেও দেখা দিচ্ছে শারীরিক নানা সমস্যা৷ করোনা পরবর্তী এসব সমস্যার চিকিৎসায় ভারতে চালু করা হচ্ছে পোস্ট কোভিড-১৯ ক্লিনিক।  

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ মানেই স্বস্তি নয়।

কোভিডজয়ীদের শরীরেও দেখা দিচ্ছে একাধিক নতুন-নতুন উপসর্গ। করোনামুক্তির পর কেউ ভুগছেন ক্লান্তিতে। কারোর আবার সারা শরীরে ব্যথা। কারো কারো শরীরে অক্সিজেনের ঘাটতি দেখা দিচ্ছে। এমন সব নতুন নতুন উপসর্গ সামনে আসতেই সরকার নতুন করে চিন্তা ভাবনা করছে।
 
এবার সেই সমস্যা মোকাবিলায় দেশের মধ্যে সর্ব প্রথম দিল্লির রাজীব গান্ধী সুপার বিশেষায়িত হাসপাতালে চালু হচ্ছে পোস্ট কোভিড ক্লিনিক। যেখানে করোনাজয়ীদের স্বাস্থ্যের দিকে নজর রাখা হবে। শারীরিক সমস্যা হলে সেখানে চিকিৎসা দেওয়া হবে।
 
করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ কিন্তু বহু কোভিডজয়ীরই শরীরে নানান সমস্যা তৈরি হচ্ছে। এর ফলে অনেক সময় তাদের ফের হাসপাতালে ছুটতে হচ্ছে। দিন কয়েক আগেই করোনামুক্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এরই মধ্যে একাধিক শারীরিক অসুবিধা দেখা দিয়েছে তার। আর তাই ফের হাসপাতালে ভর্তিও হতে হলো অমিত শাহকে।  

চিকিৎসকরা বলছেন, দিন কয়েক ধরেই স্বরাষ্ট্রমন্ত্রীর সারা শরীরে ব্যথা ও মাথার যন্ত্রণা হচ্ছে। এমনকি, দিনভর ক্লান্ত হয়ে থাকছেন তিনি। তবে তিনি একা নন, একই সমস্যা কোভিডজয়ী অনেকের মধ্যে দেখা দিচ্ছে।

বাংলাদেশ সময় ১০৫১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২০
এসকে/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।