ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

আন্তর্জাতিক

কমলা হ্যারিসের জন্য খুশি বারাক ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
কমলা হ্যারিসের জন্য খুশি বারাক ওবামা কমলা হ্যারিস

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে বেছে নিয়েছেন। আর সে কারণে খুশি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

 

এক টুইট বার্তায় নিজের মুগ্ধতার কথা জানিয়েছেন তিনি।

এ ঘটনার মধ্য দিয়ে আমেরিকার রাজনীতির ইতিহাসে নতুন দিগন্ত উন্মোচিত হলো। কারণ এ পদে এই প্রথম স্বেতাঙ্গ ছেড়ে প্রথম দক্ষিণ এশীয় বংশোদ্ভূত কোনো নারীকে বেছে নেওয়া হলো।  

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার রানিং মেট হিসেবে কমলা হ্যারিসের নাম ঘোষণা করেন জো বাইডেন। কমলাকে বাছাই করায় বাইডেনের প্রশংসা করেছেন হিলারি ক্লিনটনসহ শীর্ষ ডেমোক্রেট নেতারা।

নভেম্বরের নির্বাচনে কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট পদে বাছাই করা নিয়ে ওবামা বলেছেন, “কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট পদে বেছে নিয়ে দারুণ কাজ করেছেন জো বাইডেন। ভাইস প্রেসিডেন্ট বাছাই করা একজন প্রেসিডেন্টের প্রথম গুরুত্বপূর্ণ কাজ। ”

ওবামা বলেন, “আমি সিনেটর কমলাকে বহুদিন ধরে চিনি। অনেকদিন ধরে তিনি এই কাজের জন্য প্রস্তুতি নিচ্ছেন। আমাদের সংবিধান রক্ষার এবং জনগণের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য তিনি আদর্শ একজন। এটি আমাদের দেশের জন্য একটি ভালো দিন। ”

৫৫ বছর বয়সী কমলার বাবা জ্যামাইকান, মা ভারতীয়। তিনি বর্তমানে ক্যালিফোর্নিয়ার সিনেটর। এর আগে তিনি সান ফ্রান্সিসকোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ছিলেন। ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করেছেন কমলা।

আমেরিকার ইতিহাসে এর আগে মাত্র দুজন নারী ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচন করেছেন। সারা পলিন ২০০৮ সালে রিপাবলিকান পার্টির হয়ে এবং ১৯৮৪ সালে জেরালডিন ফেরারো ডেমোক্রেটিক পার্টির হয়ে। তবে তাদের কেউই নির্বাচিত হতে পারেননি।

বাংলাদেশ সময়: 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa