ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

আন্তর্জাতিক

কাশ্মীরের বিশ্বখ্যাত টিউলিপ বাগানে হাইটেক কোল্ড স্টোরেজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
কাশ্মীরের বিশ্বখ্যাত টিউলিপ বাগানে হাইটেক কোল্ড স্টোরেজ শ্রীনগরের ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ বাগান

টিউলিপ গাছের বাল্ব (বীজ হিসেবে ব্যবহৃত রূপান্তরিত কাণ্ড) সংরক্ষণের জন্য একটি নতুন হাইটেক কোল্ড স্টোরেজ সুবিধা পেয়েছে শ্রীনগরের বিশ্বখ্যাত ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ বাগান।

আধুনিক কোল্ড স্টোরেজ পেয়ে উচ্ছ্বসিত বাগানের কর্মীরা আগামী মৌসুমে নয়নাভিরাম ফুল ফোটাতে প্রস্তুত হচ্ছেন।

জম্মু ও কাশ্মীরের শ্রীনগর জেলার জবারওয়ান পাহাড়ের পাদদেশে অবস্থিত এই বাগান এশিয়ার বৃহত্তম টিউলিপ বাগান। কাশ্মীর উপত্যকায় ফুল চাষ ও পর্যটন খাতের বিকাশের লক্ষ্যে ২০০৭ সালে বাগানটির উদ্বোধন হয়।

বাগানের কর্মচারী নিসার আহমদ জানান, প্রতি বছর এই বাগানে অনেক পর্যটক আসেন। বসন্তের শুরুতেই বাগানে ফুল ফোটানোর জন্য আমরা কঠোর পরিশ্রম করি। বাগানের নতুন দুই তলা হাইটেক কোল্ড স্টোরেজ ফুলের যত্ন ও উত্পাদন বৃদ্ধি করবে বলে জানান তিনি।

বসন্ত মওসুমে বিভিন্ন দেশ থেকে এই বাগানে টিউলিপ ফুলের সৌন্দর্য উপভোগ করতে আসেন পর্যটকরা। ফুল পদর্শন করতে প্রতি বছরের মার্চ মাসে বাগানটিতে উত্সবের আয়োজন করা হয়।

বাগানের কর্মী মোহাম্মদ সুলতান দার বলেন, আগের কোল্ড স্টোরেজে জায়গা ও আধুনিক সুবিধার অভাব ছিল। কেন্দ্রীয় সরকারের দেওয়া নতুন কোল্ড স্টোরেজে কাজ করতে পেরে আমরা আনন্দিত। নতুন কোল্ড স্টোরেজে জায়গা বেশি হওয়ায় আগামী মৌসুমের জন্য আমরা পর্যাপ্ত বীজ সংরক্ষণ করতে পারব।

সংবাদ সংস্থা এএনআইকে মোহাম্মদ সুলতান বলেন, আমরা নিচতলায় বীজগুলি বাছাই করি। এরপর সেগুলিকে দোতলায় নিয়ে নতুন হাই-টেক কোল্ড স্টোরেজে সংরক্ষণ করি, যাতে বীজগুলি পরের মৌসুমে রোপণের জন্য উপযুক্ত থাকে।

শেখ আলতাফ নামে আরেক কর্মী বলেন, নতুন চালু হওয়া কোল্ড স্টোরেজ ফুলের প্রয়োজনীয়তা অনুসারে তাপমাত্রা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সংক্রমণ থেকে বীজগুলিকে রক্ষা করা, আর্দ্রতার মাত্রা বজায় রাখা এবং বাল্বের সামগ্রিক মান সংরক্ষণের জন্য এই কোল্ড স্টোরেজ খুবই কাজে দেবে।

নতুন কোল্ড স্টোরেজে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, উচ্চগতির পাখা, সারিবদ্ধ র‌্যাক ও ফ্লোরিকালচার বিভাগের বৈদ্যুতিক শাখা দ্বারা পর্যবেক্ষণ করা একটি আধুনিক তাপমাত্রা নিয়ন্ত্রণ কক্ষ রয়েছে।

শেখ আলতাফ বলেন, বীজগুলি সংরক্ষণের জন্য আমরা কিছু নতুন সরঞ্জাম পেয়েছি। জম্মু ও কাশ্মীর এখন কেন্দ্রশাসিত অঞ্চল, আমরা বাগানের রক্ষণাবেক্ষণের জন্য পর্যাপ্ত তহবিল পেয়েছি। আমাদের আগের কোল্ড স্টোরেজ পুরাতন প্রযুক্তির ও ত্রুটিপূর্ণ ছিল। নতুন সরঞ্জামাদি পাওয়ায় আমরা উচ্ছ্বসিত। আমরা এখন অবধি চার লাখেরও বেশি বীজ সংরক্ষণ করেছি।

ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ বাগানে টিউলিপ ছাড়াও হায়াসিনথ, ড্যাফোডিল ও রানুনকুলাসের মতো অন্যান্য ফুলও জন্মায়।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa