ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

আন্তর্জাতিক

‘৩৭০ অনুচ্ছেদ বাতিলে উপকৃত পাকিস্তান অধিকৃত কাশ্মীরিরা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
‘৩৭০ অনুচ্ছেদ বাতিলে উপকৃত পাকিস্তান অধিকৃত কাশ্মীরিরা’ সংগৃহীত

ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল হওয়ায় পাকিস্তান অধিকৃত কাশ্মীরিরা প্রকৃতপক্ষে উপকৃত হয়েছে বলে মনে করেন পাকিস্তান অধিকৃত কাশ্মীরের রাজনৈতিক কর্মী ড. আমজাদ আইয়ুব মির্জা।

গত ৫ আগস্ট অনুচ্ছেদটি বাতিলের প্রথম বার্ষিকী উদযাপন উপলক্ষে বার্তা সংস্থা এএনআইর কাছে নিজের অভিমত ব্যক্ত করেন ড. আমজাদ।

বর্তমানে তিনি যুক্তরাজ্যের গ্লাসগো শহরে বাস করেন। বেলুন উড়িয়ে আর তিন রঙা (ভারতের জাতীয় পতাকার তিন রং) কেক কেটে তিনি ৫ আগস্ট উদযাপন করেছেন।

১৯৪৭ সালে কাশ্মীরের গিলগিত-বালতিস্তানে পাকিস্তানি সামরিক বাহিনী তাদের জমি দখল করে নিয়েছিল বলে জানান ড. আমজাদ আইয়ুব।

তিনি বলেন, ১৯৪৭ সালের ২২ অক্টোবর যে সহিংসতা শুরু হয়েছিল সেটাকে ভেঙে দিয়েছে এই অনুচ্ছেদ বাতিল। এই সহিংসতা ২০১৯ পর্যন্ত চলেছে।

এতদিন স্বাধীনতার আন্দোলনের নামে কাশ্মীরি পণ্ডিতদের বিরুদ্ধে সহিংসতা, টার্গেট হত্যা, মাদক চোরাচালান চলে এসেছে। কিন্তু ৩৭০ অনুচ্ছেদ বাতিল হওয়ার ফলে এসব থেমে গেছে, বলেন ড. আমজাদ।

৩৭০ অনুচ্ছেদ বাতিল হওয়ায় কাশ্মীরে প্রথমবারের মতো নারীরা সমান অধিকার ভোগ করছে উল্লেখ করে তিনি বলেন, পাকিস্তান অধিকৃত কাশ্মীরের ৪ লাখ শরণার্থীকে ভারতীয় নাগরিক হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

বাতিল হওয়া অনুচ্ছেদে ছিল-জম্মু ও কাশ্মীরের নারীরা বাইরের কোনো লোককে বিয়ে করলে তাদের সম্পত্তির মালিকানা থেকে বঞ্চিত করা হবে। ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ফলে এখন কাশ্মীরের বাইরের লোকেরাও উপত্যকায় স্থায়ী বাসিন্দা ও জমি কিনতে পারবেন। এছাড়া সরকারি চাকরি ও সেখানে বসবাসও করতে পারবেন।

২০১৯ সালের ৫ আগস্ট ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ৩৭০ এবং ৩৫এ অনুচ্ছেদ বাতিলের কথা ঘোষণা করেন। কাশ্মীরকে রাজ্য থেকে কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত করা হয়।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa