ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

আন্তর্জাতিক

রানিং মেট হিসেবে কমলা হ্যারিসের নাম ঘোষণা করলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
রানিং মেট হিসেবে কমলা হ্যারিসের নাম ঘোষণা করলেন বাইডেন জো বাইডেন এবং কমলা হ্যারিস (ডানে)। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন তার রানিং মেট হিসেবে সিনেটর কমলা হ্যারিসের নাম ঘোষণা করেছেন।

বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হলে ভাইস প্রেসিডেন্ট হবেন হ্যারিস।

বুধবার (১২ আগস্ট) বিবিসি এ তথ্য জানায়।

৫৫ বছর বয়সী কমলা হ্যারিসই প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারী এবং ভারতীয়-জামাইকান বংশোদ্ভূত, যিনি যুক্তরাষ্ট্রের প্রধান দুই রাজনৈতিক দলের একটি থেকে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন।

এর আগে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি এবং যুক্তরাষ্ট্রে চলমান বর্ণবাদবিরোধী বিক্ষোভের শুরুতে পুলিশ বাহিনীতে সংস্কারের দাবি জানিয়েছেন।

চলতি বছরের ৩ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নির্বাচনে লড়বেন জো বাইডেন।

এর আগে আগামী ৭ অক্টোবর উটাহ অঙ্গরাজ্যের সল্ট লেক সিটিতে ট্রাম্পের রানিং মেট ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে বিতর্কে মুখোমুখি হবে কমলা হ্যারিস।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে কমলা হ্যারিসের আগে দু’জন নারী ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হলেও তাদের দু’জনই শ্বেতাঙ্গ ছিলেন। তবে তাদের কেউই বিজয়ী হননি।

তাছাড়া, এর আগে কখনো প্রধান দুই রাজনৈতিক দলের কোনোটি থেকে অশ্বেতাঙ্গ কোনো নারীকে প্রেসিডেন্ট বা ভাইস প্রেসিডেন্ট পদে মনোনয়ন দেওয়া হয়নি। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এখন পর্যন্ত কোনো নারী বিজয়ী হননি।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa