ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

আন্তর্জাতিক

পদত্যাগ করেছে লেবাননের সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
পদত্যাগ করেছে লেবাননের সরকার হাসান দিয়াব/ ছবি: সংগৃহীত

বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণকে ঘিরে তুমুল আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন লেবানন সরকার।  

দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব সোমবার (১০ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জাতির উদ্দেশে ভাষণে সরকারের পদত্যাগ ঘোষণা দেন।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে রাষ্ট্রপতি মিশেল আউন নতুন মন্ত্রিসভা গঠন না হওয়া পর্যন্ত সরকারকে তত্ত্বাবধায়ক সক্ষমতা বজায় রাখতে বলেছেন।

এর আগে দেশটির গুরুত্বপূর্ণ চার মন্ত্রী পদত্যাগ করেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, লেবাননের বিচারমন্ত্রী মারি ক্লাউদ নাজ্ম, তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ এবং পরিবেশমন্ত্রী দামিয়ানোস কাত্তার ইতোমধ্যেই পদত্যাগ করেছেন। সর্বশেষ সোমবার পদত্যাগের ঘোষণা দেন বিচারমন্ত্রী মারি নাজ্ম। আর অর্থমন্ত্রী গাজী ওয়াজনি তার পদত্যাগপত্র নিয়ে মন্ত্রিসভার অধিবেশনে আসেন। তবে অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এটি বহাল ছিল।

গত ৪ আগস্ট মঙ্গলবার একটি গুদামে বিস্ফোরণে প্রায় ২০০ মানুষের মৃত্যু এবং ছয় হাজারের বেশি মানুষ আহত হওয়ার পর সরকারের পদত্যাগের দাবিতে আন্দোলনে নেমেছে বৈরুতবাসী। তুমুল বিক্ষোভ দমাতে সক্রিয় রয়েছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এরইমধ্যে গ্রেফতার করা হয়েছে প্রায় তিন হাজার মানুষকে।

দীর্ঘদিন ধরে অর্থনৈতিক সংকট, রাজনৈতিক অস্থিরতা, তার সঙ্গে করোনা ভাইরাস, আবার এরইমধ্যে ভয়াবহ বিস্ফোরণ, সবমিলিয়ে লেবাননের  অবস্থা নাজুক।

বাংলাদেশ সময়: ০০৫২ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
এসএমএকে/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa