ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের নজর এবার উত্তরাখণ্ডের লিপুলেখে

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, আগস্ট ২, ২০২০
চীনের নজর এবার উত্তরাখণ্ডের লিপুলেখে ছবি: সংগৃহীত

ঢাকা: লাদাখ নিয়ে ভারত-চীন উত্তেজনা যখন তুঙ্গে, ঠিক তখনই ভারতের উত্তরাখণ্ডের লিপুলেখ গিরিপথের দিকে নজর দিয়েছে চীন।  

সেখানে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) কাছে চীনা পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) একটি ব্যাটালিয়ন মোতায়েন করা হয়েছে বলে ভারতীয় সেনা জানিয়েছে।

 

চীন সীমান্ত সংলগ্ন উত্তরাখণ্ডের চামোলি জেলার ওই গিরিপথ ভারত ও নেপালেরও সীমান্ত। এ পরিস্থতিতে এলাকায় নজরদারি বাড়িয়েছে ভারতীয় সেনা এবং ভারত-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি)।

লিপুলেখের পরিস্থিতি কূটনৈতিকভাবে নয়াদিল্লির কাছে আরও স্পর্শকাতর। জুনে নেপাল পার্লামেন্টে পাস হওয়া মানচিত্র অনুমোদন বিলে উত্তরাখণ্ডের কালাপানি ও লিম্পিয়াধুরার পাশাপাশি লিপুলেখ গিরিপথকেও ‘নেপালের ভূখণ্ড’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিষয়টি নিয়ে নয়াদিল্লির আপত্তি আমলেই নেননি নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। এমন পরিস্থিতিতে ওই অঞ্চলে চীনা সেনা মোতায়েনের বিষয়টিকে নতুন মাত্রা দিয়েছে। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

ভারতীয় সেনার এক কর্মকর্তা বলেছেন, সম্প্রতি লিপুলেখ গিরিপথের কাছে প্রায় ১,০০০ চীনা সেনা শিবির গড়ে তুলেছে। সঙ্গে থাকা অস্ত্রশস্ত্র এবং রসদের পরিমাণ থেকে পরিষ্কার বোঝা যায়, যুদ্ধের প্রস্তুতি নিয়েই তারা এসেছে।  

উত্তর সিকিম এবং অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণ রেখাতেও সম্প্রতি চীনা সেনার তৎপরতা ক্রমশ বাড়তে শুরু করেছে বলে তিনি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১০২৩ ঘণ্টা, আগস্ট ২, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।