ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

করোনা বায়ুবাহিত, হু’কে গাইডলাইন বদলানোর পরামর্শ বিজ্ঞানীদের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৮ ০৯:০২:১৯ এএম
করোনা বায়ুবাহিত, হু’কে গাইডলাইন বদলানোর পরামর্শ বিজ্ঞানীদের

একদল বিজ্ঞানীর দাবি, বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস আসলে বায়ুবাহিত ৷ বাতাসে ভাসমান ক্ষুদ্র ক্ষুদ্র করোনা জীবাণু মানুষকে সংক্রমিত করতে পারে। এজন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও- হু) এ পর্যন্ত করোনা রোধে দেওয়া স্বাস্থ্যবিধিতে পরিবর্তন আনার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

ওই গবেষকদের দাবি, করোনা ভাইরাস সংক্রমণ ২০১৯ বা কোভিড-১৯ এর ক্ষুদ করোনা জীবাণুগুলো বাতাসে ভাসতে পারে৷ যা সহজেই নিঃশ্বাসের সঙ্গে মানুষের দেহে ঢুকে সংক্রমিত করতে পারে। গত শনিবার (৪ জুলাই) এমন খবরই প্রকাশ করে নিউইয়র্ক টাইমস।

এর আগে হু বলেছে, করোনা ভাইরাস প্রাথমিকভাবে করোনা আক্রান্ত ব্যক্তির নাক বা মুখ থেকে নির্গত ছোট ছোট জলীয় কণা (ড্রপলেট), যেমন হাঁচি, কাশি, থুথুর মাধ্যমে অন্য ব্যক্তির দেহে ছড়িয়ে পড়ে।

কিন্তু এক খোলা চিঠিতে গবেষকরা হু’কে বলেছেন, করোনা বায়ুবাহিত৷ তা শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে এটি ছড়িয়ে পড়তে পারে৷ ৩২টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী এ দাবির স্বপক্ষে প্রমাণ দিয়েছেন। তাই হু’কে বিষয়টি খতিয়ে দেখার পরামর্শ দিয়েছেন তারা ৷ সেই সঙ্গে আগামী সপ্তাহে এ গবেষণাটি একটি বিজ্ঞান ভিত্তিক জার্নালে প্রকাশ করার পরিকল্পনা করছেন বিজ্ঞানীরা৷ হু অবশ্য এনিয়ে কোনো মন্তব্য করতে চায়নি৷

এর আগেও বিশ্বের বিজ্ঞানীরা জানিয়েছিলেন, করোনা বায়ুবাহিত রোগ হতে পারে৷ তখন সে দাবি প্রত্যাখ্যান করে হু জানিয়েছিল, করোনা বায়ুবাহিত দাবির পক্ষে যে প্রমাণ দেওয়া হয়েছে, তা অকাট্য নয়৷ এতে মোটেই প্রমাণিত হয় না যে করোনা বায়ুবাহিত৷

 

বাংলাদেশ সময়: ০৯০৮ ঘণ্টা, জুলাই ৮, ২০২০ এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa