ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

করোনা ভ্যাকসিন তৈরির মাঝপথেই বিজ্ঞানী গগনদীপের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, জুলাই ৭, ২০২০
করোনা ভ্যাকসিন তৈরির মাঝপথেই বিজ্ঞানী গগনদীপের পদত্যাগ ডা. গগনদীপ কাং। ছবি: সংগৃহীত

ভারতে কোভিড-১৯ ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে তিনি নিরলস প্রচেষ্টা করেছেন ডা. গগনদীপ কাং। তিনিই এবার বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে থাকা ট্রান্সলেশনাল হেলথ সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের নির্বাহী পরিচালকের পদ ত্যাগ করলেন।

মঙ্গলবার (৭ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

গগনদীপ কাং একজন ক্লিনিশিয়ান বিজ্ঞানী এবং ভারতের ভেলোরে অবস্থিত ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক।

ফরিদাবাদে অবস্থিত ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনস্থ স্বায়ত্তশাসিত ট্রান্সলেশনাল স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউটের অধিকর্তা ছিলেন। ২০১৯ সালে তিনি যুক্তরাষ্ট্রের বিখ্যাত এবং মর্যাদাপূর্ণ রয়্যাল সোসাইটির ফেলো নির্বাচিত হন। সোসাইটির ৩৬০ বছরের ইতিহাসে তিনিই প্রথম ভারতীয় নারী যিনি এ সম্মানের অধিকারী হন।

তবে প্রখ্যাত এ বিজ্ঞানী জানিয়েছেন, তিনি একেবারেই ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছেন। সম্প্রতি করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রস্তুতির ক্ষেত্রে তার ভূমিকা ছিল অপরিসীম। রোববারই রাশিয়াকে ছাড়িয়ে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যায় বিশ্বের তৃতীয় স্থানে চলে আসে ভারত। সেই প্রেক্ষাপটে বিজ্ঞানী গগনদীপ কাংয়ের পদত্যাগ ভাবিয়ে তুলছে সবাইকে। ডা. কাংয়ের নেতৃত্বে সার্স-কোভ-২ এর বিরুদ্ধে অ্যান্টিজেন তৈরির কাজ চালাচ্ছিলেন অনেক গবেষক। কিন্তু ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পারে মে মাসে হঠাৎ ইনস্টিটিউটটিতে ‘বন্ধ করে দেওয়া হয়’ করোনা ভ্যাকসিন তৈরির কাজ।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর) এক সদস্য বলেন, ‘আইসিএমআর জানতে পারে তাদের কাজের সঙ্গে বিজ্ঞানীর কাজ ‘ওভারল্যাপ’ করছে। নাম প্রকাশ না করার শর্তে দুই বিজ্ঞানী বিষয়টি নিয়ে কথা বলেছেন। সোমবার বিজ্ঞানী গগনদীপ কাংয়ের সঙ্গে পদত্যাগের বিষয়টি নিয়ে জানতে চাওয়া হলে তিনি জানান, তার কমিটি ছেড়ে বেরিয়ে যাওয়ার সঙ্গে পদত্যাগের কোনো সম্পর্ক নেই। তিনি বলেন, ‘আমি পদত্যাগ করেছি। গত বছরেই ছাড়তে চেয়েছিলাম। অনেক বছর বাড়ি থেকে দূরে রয়েছি। এবার আমার বাড়ি ভেলোরে ফিরে যেতে চাই। ’

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, জুলাই ০৭, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa