ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

করোনার চিকিৎসায় ম্যালেরিয়া-এইচআইভি’র ওষুধের পরীক্ষা বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জুলাই ৫, ২০২০
করোনার চিকিৎসায় ম্যালেরিয়া-এইচআইভি’র ওষুধের পরীক্ষা বন্ধ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাসে আক্রান্ত গুরুতর রোগীদের মৃত্যু হার কমাতে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন এবং এইচআইভি’র দুই ওষুধ লোপিনাভির / রিটোনাভির সংমিশ্রণ ব্যবহারের পরীক্ষা বন্ধ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

করোনা আক্রান্ত রোগীদের মৃত্যুর হার হ্রাস করতে ওষুধগুলো কোন কাজে আসছে না বলে এগুলোর ব্যবহার ডব্লিউএইচও বন্ধ করে দিয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

অন্তর্বর্তীকালীন পরীক্ষার ফলাফলে দেখা যায় যে, হাইড্রোক্সিক্লোরোকুইন এবং লোপিনাভির / রিটোনাভির হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীদের মৃত্যুর হার অতি সামান্য কমিয়েছ বা একবারেই কমাতে পারেনি।

গবেষকদের পর্যবেক্ষণের ফলাফল জানিয়ে এমন বিবৃতি দিয়েছে ডব্লিউএইচএ।

সংস্থাটি জানায়, হাসপাতালে ভর্তি না হওয়া যেসব রোগীদের চিকিৎসায় ওষুধগুলি ব্যবহার হচ্ছিল, এই সিদ্ধান্ত এখন সে ক্ষেত্রেও প্রভাব ফেলবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী আরও দুই লাখ ১২ হাজার ৩২৬ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার তথ্য জানিয়েছে।

সংস্থাটি আরও জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ১৩৪ জন কোভিড-১৯ রোগী মারা গেছে, এতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ২৩ হাজার ১১ জন।

গত ১১ মার্চ করোনার প্রাদুর্ভাবকে মহামারি হিসেবে ঘোষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, জুলাই ০৫, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa