ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

চীনের সঙ্গে ৯০০ কোটি রুপির ব্যবসা বাতিল হিরোর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৫ ০৩:১২:১৩ এএম
চীনের সঙ্গে ৯০০ কোটি রুপির ব্যবসা বাতিল হিরোর

কলকাতা: এবার চীনা সঙ্গ ত্যাগ করেছে ভারতের বিখ্যাত সাইকেল প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিরো। চীনের সঙ্গে প্রায় ৯০০ কোটি রুপির আসন্ন বাণিজ্যিক চুক্তি বাতিল করে দিয়েছে। হিরো সাইকেলসের চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর পঙ্কজ মুঞ্জল নিজেই এ ঘোষণা করেছেন।

শনিবার (০৪ জুলাই) পঙ্কজ মুঞ্জল জানিয়েছেন, ‘আগামী তিন মাসে চীনের সঙ্গে আমাদের ৯০০ কোটি রুপির ব্যবসা করার কথা ছিল। কিন্তু আমরা সব পরিকল্পনা বাতিল করেছি।

কারণ চীনা পণ্য বয়কট করতে আমরাও অঙ্গীকারবদ্ধ। ’

পঙ্কজ মুঞ্জল আরও জানিয়েছেন, চীনের বিকল্প হিসেবে জার্মানির দিকে এগোচ্ছে তারা। পাশাপাশি জার্মানিতে কারখানা গড়ার পরিকল্পনা রয়েছে হিরো সাইকেলের। ফলে ইউরোপের বাজারে নিজেদের মেলে ধরতে পারবেন বলে মনে করছেন সংস্থাটির ডিরেক্টর।

মুঞ্জল এও জানিয়েছেন, করোনা ভাইরাস মহামারিতে গত কয়েক মাসে বিশ্বজুড়ে বাইসাইকেলের চাহিদা বেড়েছে। সেই জোয়ারে হিরো সাইকেলের চাহিদাও বাড়ছে।

চীনা প্রতিষ্ঠান ‘হাইঅ্যান্ড বাইসাইকেল’এর যন্ত্রাংশ আমদানি করত হিরো সাইকেলস। এছাড়া জানা যাচ্ছে, সংস্থাটি বাইসাইকেলের পর খুব শিগগির হিরোর মোটর সাইকেলের চীনা যন্ত্রাংশও বাতিল করতে যাচ্ছে। এক্ষেতেও আবার জাপানের দিকে ঝুঁকতে পারে হিরো।

এর আগে সরকারিভাবে ভারতে টিকটক, ভিগোসহ ৫৯টি চীনা অ্যাপস বাতিল করা হয়েছিল। সম্প্রতি সরকারিভাবে বাতিল করা হয়েছে কয়েকটি বড় মাপের চীনা টেন্ডারও। তবে বেসরকারিভাবে হিরোই প্রথম এই পদক্ষেপ নিয়েছে।

বাংলাদেশ সময়: ০৩০৮ ঘণ্টা, জুলাই ০৫, ২০২০
ভিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa