ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

কোভিডে আক্রান্তরা ডাকযোগে ভোট দিতে পারবেন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০২ ১১:০২:২৮ পিএম
কোভিডে আক্রান্তরা ডাকযোগে ভোট দিতে পারবেন!

করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারিতে ভোটগ্রহণ নির্বিঘ্ন রাখতে এবার ৬৫ বছরের বেশি বয়সীদের ডাকযোগে ভোট দেওয়ার সুযোগ করে দিল ভারত। একইসঙ্গে কোভিডে আক্রান্ত কিংবা যারা কোয়ারেন্টিন বা আইসোলেশনে আছেন, তারাও সুবিধাটি পাবেন।

আসছে বিহারের বিধানসভা নির্বাচন থেকেই নতুন এই আইনটির সুবিধা নিতে পারবেন ভোটাররা।

দেশটির নির্বাচন কমিশন ইতোমধ্যে ঘোষণা দিয়েছে, বিহার বিধানসভা নির্বাচনের আগে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নির্বাচন কমিশন ঘোষণা করেছে যে, ৬৫ বছরের বেশি বয়সী এবং কোভিড রোগী এখন থেকে ডাক ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন।

এই সিদ্ধান্তটি বিহার নির্বাচনে প্রয়োগ হবে।

বৃহস্পতিবার (০২ জুলাই) ইসির মুখপাত্র শেফালী স্মরন টুইটারে গিয়ে টুইট করেছেন, নির্বাচন পরিচালনা (সংশোধন) বিধিমালা ২০২০ সংশোধন করে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এতে ৬৫ বছরের বেশি বয়সী এবং কোভিডে আক্রান্ত ব্যক্তি বা সঙ্গনিরোধে রয়েছেন এমন ব্যক্তি ডাকযোগে ভোট দিতে পারবেন।

সংশোধনের আগের নির্বাচন পরিচালনা আইনে ৮০ বছরের বেশি বয়সী ব্যক্তি এবং শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের জন্যই কেবল সুবিধাটি ছিল।

ভারতের গণমাধ্যম বলছে, নির্বাচন কমিশনের প্রস্তাবের ভিত্তিতে সরকার আইনটি গত জুনে সংশোধন করে।

বাংলাদেশের নির্বাচনী আইনেও ডাকযোগে ভোট দেওয়ার ব্যবস্থা রয়েছে। তবে সেখানে বয়স্ক বা অক্ষম ব্যক্তিদের সে সুবিধা দেওয়া হয়নি।

সংসদ নির্বাচনের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ ও স্থানীয় সরকারগুলোর নির্বাচনী আইনগুলোতে এ বিষয়ে বলা হয়েছে, কোনো ব্যক্তি যে ভোটকেন্দ্রে ভোট দেওয়ার অধিকারী সে কেন্দ্র ছাড়া অন্য কোনো ভোটকেন্দ্রে নির্বাচন সংক্রান্ত কোনো দায়িত্ব পালনের জন্য নিযুক্ত থাকলে এবং বাংলাদেশি ভোটার হিসেবে বিদেশে অবস্থান করলে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

এক্ষেত্রে ‘সংশ্লিষ্ট ব্যক্তিদের আবেদনের ভিত্তিতে রিটার্নিং কর্মকর্তা তাদের কাছে ডাকযোগে পোস্টাল ব্যালট পাঠাবেন। রিটার্নিং কর্মকর্তা যাতে অগ্রিম ডাক মাশুল পরিশোধ না করে দেশের ও বিদেশের বিভিন্ন স্থানে পোস্টাল ব্যালট ডাকযোগে প্রেরণ করতে পারেন এবং ভোটাররাও যাতে ওই সুযোগ গ্রহণ করতে পারে তার নিশ্চিয়তা দেবে ডাক বিভাগ। ’

বাংলাদেশ সময়: ২২৫৭ ঘণ্টা, জুলাই ০২, ২০২০
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa