ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

৩০ লাখ হংকংবাসীকে নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব ব্রিটেনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০২ ১১:২৭:১৯ এএম
৩০ লাখ হংকংবাসীকে নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব ব্রিটেনের

সাবেক উপনিবেশ হংকংয়ে বিতর্কিত নিরাপত্তা আইন পাস করায় চীনের প্রতি তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাজ্য। নতুন এ আইনের ফলে হংকংয়ের সার্বভৌমত্ব হুমকির মুখে পড়বে বলে সমালোচনা উঠেছে। এরই মাঝে এ আইনের বিরুদ্ধে হংকংবাসী আন্দোলনে নেমেছে। এটি বর্তমানে চীনের আধা স্বায়ত্তশাসিত একটি অঞ্চল।

এ পরিস্থিতিতে নিজেদের সাবেক উপনিবেশ হংকংয়ের বিপর্যয়ের মুখে পড়া ৩০ লাখ পর্যন্ত অধিবাসীকে নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।  

বৃহস্পতিবার (২ জুলাই) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

 

বিতর্কিত নিরাপত্তা আইন পাসের ঘটনায় চীনের তীব্র নিন্দা করে বরিস জনসন বলেন, নতুন এ আইনের মধ্য দিয়ে হংকংয়ের সার্বভৌমত্ব লঙ্ঘন করা হয়েছে। এতে করে যে হংকংবাসী আক্রান্ত হবেন যুক্তরাজ্য তাদের জন্য  নতুন প্রস্তাব দিচ্ছে।  

খবরে বলা হয়, এতে করে এরই মাঝে যুক্তরাজ্যের পাসপোর্টধারী সাড়ে ৩ লাখ ও এর বাইরে আরও ২৬ লাখ হংকংয়ের নাগরিক প্রথম ধাপে ৫ বছরের জন্য যুক্তরাজ্যে থাকার সুযোগ পাবেন। এরপর তারা নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।    

যুক্তরাজ্য সরকারের পরিকল্পনা অনুসারে, ব্রিটেনের পাসপোর্টধারী বিদেশি নাগরিক ও তাদের পরিজনদের ৫ বছরের জন্য যুক্তরাজ্যে বসবাসের অধিকার দেবে। এরপর তারা থাকতে চাইলে নাগরিকত্ত্বের জন্য আবেদন জানাতে পারবেন।  

হংকংয়ে নিরাপত্তা আইন পাসের সমালোচনা করে বরিস জনসন বলেন, ১৯৮৫ সালে হংকং হস্তান্তরের ব্যাপারে চীনের সঙ্গে আমাদের চুক্তি হয়, এটি তার স্পষ্ট লঙ্ঘন। ওই চুক্তিতে হংকংয়ের জন্য যে সব স্বাধীনতা নিশ্চিতের কথা বলা হয়, এটি তার ব্যত্যয়।  

বাংলাদেশ সময়: ১১২৪ ঘণ্টা, জুলাই ০২, ২০০২ 
এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa