ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

ইসরায়েলের দখল পরিকল্পনার বিরুদ্ধে ফিলিস্তিনে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৪ ঘণ্টা, জুলাই ২, ২০২০
ইসরায়েলের দখল পরিকল্পনার বিরুদ্ধে ফিলিস্তিনে বিক্ষোভ

ঢাকা: আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে পশ্চিত তীরে ইসরায়েলের একতরফা দখল পরিকল্পনার বিরুদ্ধে দিনব্যাপী বিক্ষোভ করেছে ফিলিস্তিনের জনগণ ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা।

পশ্চিত তীরে ইসরায়েলের এক তরফা দখলদারিত্ব প্রতিষ্ঠায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্য সেনচুরি’র বিরুদ্ধে বুধবার (০১ জুলাই) ফিলিস্তিনের গাজায় বিক্ষোভে অংশ নিয়েছেন দেশটির জাতীয় পর্যায়ের নেতাসহ হাজারো জনতা।

মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদ মাধ্যম মিডলইস্ট আই এক প্রতিবেদনে এ কথা জানায়।

ইসরায়েলের অন্যায় দখল পরিকল্পনা প্রকল্প প্রত্যাখ্যান করে এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে রাস্তায় শত শত নারী, পুরুষ, শিশুরা একত্রে নেমে আসে। বিভিন্ন প্ল্যাকার্ড, ব্যানারেও ইসরাইলের দখলদারিত্বের নিন্দা জানান বিক্ষোভকারীরা। তারা আরব এবং মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোকে ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানান।

ছবি: সংগৃহীত

বিক্ষোভকারীরা বলেন, আমরা দখলদারিত্ব এবং কথিত শান্তি পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এসেছি। আমরা বিশ্বকে বলতে চাই ফিলিস্তিনের এসব পলিসির বিরুদ্ধে।

তারা বলেন, এ দখলদারিত্ব ফিলিস্তিনে জাতিগত নিধনের প্রথম পদক্ষেপ। ইসরায়েল চায় এ ভূমি থেকে সব ফিলিস্তিনকে সরিয়ে দিতে ও এটা নিয়ে নিতে। আমরা আমাদের ভূমি রক্ষায় জন্য লড়বো। যদি এটা আমরা না করি তবে তা আমাদের জন্য হবে লজ্জাজনক।

আন্তজার্তিক আইন লঙ্ঘন করে গত জানুয়ারি মাসে ফিলিস্তিনের পশ্চিত তীরের এক তৃতীয়াংশ জায়গা স্থায়ীভাবে নিজেদের করে নিতে কথিত শান্তি পরিকল্পনার প্রস্তাব দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ০০৫৫ ঘণ্টা, জুলাই ০২, ২০২০
এমইউএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa