ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

করোনা: দ্বিতীয় দেশ হিসেবে ব্রাজিলে ৫০ হাজার ছাড়ালো মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, জুন ২২, ২০২০
করোনা: দ্বিতীয় দেশ হিসেবে ব্রাজিলে ৫০ হাজার ছাড়ালো মৃত্যু

যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় কোনো দেশ হিসেবে ব্রাজিলে ৫০ হাজার মৃত্যুর ভয়াবহ মাইলফলক ছাড়িয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস।

সোমবার (২২ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

খবরে বলা হয়, সরকারি হিসেবে রোববার (২১ জুন) করোনায় ব্রাজিলে নতুন করে আরও ৬৪১ জনের মৃত্যু হয়।

এর মধ্য দিয়ে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ হাজার ৬১৭ জনে। শেষ ২৪ ঘণ্টায় এখানে নতুন করে আরও ১৭ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে।       

এরই মাঝে ব্রাজিলে করোনা শনাক্তের সংখ্যাও ১০ লাখ ছাড়িয়ে ১১ লাখ ছুঁই ছুঁই করছে। সার্বিক প্রেক্ষাপটে করোনার হটস্পট এই দেশটির ব্যাপারে গভীর উদ্বেগ জানাচ্ছে বিশেষজ্ঞরা। করোনা সংক্রমণের পিক (সর্বোচ্চ পর্যায়) থেকে ব্রাজিল এখনও কয়েক সপ্তাহ দূরে আছে বলে সতর্কতা জানিয়েছেন তারা। অর্থাৎ, আগামীতে এখানে করোনা আরও ভয়াবহ তাণ্ডব চালাতে পারে।  

ব্রাজিলে অধিক হারে করোনা সংক্রমণের জন্য দেশটির অস্থ্রি রাজনীতি বড় আকারে দায়ি মনে করা হচ্ছে। দেশটির প্রেসিডেন্ট জায়ের বলসোনারো শুরু থেকেই করোনাকে কার্যত উপেক্ষা করে আসছেন। করোনা প্রতিরোধে কঠোর লকডাউন বা বিধিনিষেধ আরোপে বিভিন্ন অঞ্চলের গভর্নরদের সঙ্গে তার মতপার্থক্যও রয়েছে। তিনি লকডাউনের বিপক্ষে।   

বিবিসি জানায়, দেশে যখন করোনার সংক্রমণ তখনও বিভভিন সময় সমর্থকদের নিয়ে জমায়েত করেছেন বলসোনারো। বর্তমানে তার বিরুদ্ধে বিক্ষোভ করছে বিরোধী পক্ষ। রোববারও (২২ জুন) বলসোনারোর বিরোধীরা রাজপথে নামেন। সার্বিক এই রাজনৈতিক অস্থিরতার মধ্যেই ব্রাজিলে ক্রমাগত বেড়ে চলেছে করোনা সংক্রমণ ও মৃত্যুর মিছিল।  

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, জুন ২২, ২০২০ 
এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।