ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিজোরামে ১২ ঘণ্টা পর ফের ভূমিকম্প, আবারও কাঁপলো বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, জুন ২২, ২০২০
মিজোরামে ১২ ঘণ্টা পর ফের ভূমিকম্প, আবারও কাঁপলো বাংলাদেশ

১২ ঘণ্টার ব্যবধানে পুনরায় ভারতের মিজোরাম রাজ্যে ভূমিকম্পের ঘটনা ঘটেছে। বাংলাদেশ ও মিয়ানমারেও অনুভূত হয়েছে এর প্রভাব। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৩। 

সোমবার (২২ জুন) ভারতের স্থানীয় সময় ভোর ৪টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় ৪টা ৪০ মিনিট) এ ভূমিকম্প হয় বলে জানিয়েছে দেশটির জাতীয় ভূমিকম্প কেন্দ্র। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

 

খবরে বলা হয়, ভূমিকম্পের উপকেন্দ্র ছিল মিজোরামের চম্পাই এলাকা থেকে ২৭ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে। এর গভীরতা ছিল ভূ-পৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার।  
ভারতের মিজোরামে উৎপত্তি হওয়া মাঝারি মাত্রার ভূমিকম্প বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলেও অনুভূত হয়েছে। তিন পার্বত্য জেলা এবং চট্টগ্রাম মহানগরী ও এর আশপাশের উপজেলাগুলোতে এই ভূমিকম্প অনুভূত হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

এদিকে মিজোরামের পার্শ্ববর্তী বাংলাদেশের চট্টগ্রাম ও ঢাকাসহ দক্ষিণ-পূর্বাঞ্চলের বেশ কিছু জায়গায় এ ভূ-কম্পন অনুভূত হয়েছে। এর প্রভাব পড়েছে মিয়ানমারেও।  

সর্বশেষ এ ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।  

ইন্ডিয়া টুডে জানায়, এর ১২ ঘণ্টা আগে রোববার (২১ জুন) বিকেল সোয়া ৪টায়ও ৫.১ মাত্রা ভূমিকম্পে কেঁপে ওঠে মিজোরাম। আইজল অঞ্চলের ওই ভূমিকম্পের গভীরতা ছিল ভূ-পৃষ্ঠ থেকে ৩৫ কিলোমিটার।  আসাম, মেঘালয়, মণিপুরেও তার প্রভাব পড়ে।  

এরও আগে গত ১৮ জুন ৫ মাত্রার আরেকটি ভূমিকম্প হয় মিজোরামে। চম্পাই এলাকার ওই ভূমিকম্পের  গভীরতা ছিল ভূমি থেকে ৮০ কিলোমিটার।  

বাংলাদেশ সময়: ১০১৯ ঘণ্টা, জুন ২২, ২০২০
এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad