bangla news

অক্সফোর্ড থেকে গ্র্যাজুয়েশন শেষ করলেন মালালা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৯ ১০:০১:৩২ পিএম
স্নাতক শেষ করার আনন্দে পরিবারের সঙ্গে কেক কেটে উদযাপন করেন মালালা/ছবি: সংগৃহীত

স্নাতক শেষ করার আনন্দে পরিবারের সঙ্গে কেক কেটে উদযাপন করেন মালালা/ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেছেন পাকিস্তানে নারী শিক্ষার বিস্তারে গুরুত্বপূর্ণ অবদান রাখায় শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই।

শুক্রবার (১৯ জুন) এক টুইটে নিজেই একথা জানিয়েছেন মালালা ইউসুফজাই। 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের লেডি মার্গারেট হল থেকে রাজনীতি, দর্শন এবং অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেছেন ২২ বছর বয়সী এই তরুণী।

ফলাফল হাতে পেয়েই মালালা টুইটার পোস্টে লেখেন, ‘আমি জানি না সামনে কী হবে। আপাতত, নেটফ্লিক্স, বই পড়া এবং ঘুম নিয়েই আছি।’

অক্সফোর্ড থেকে স্নাতক শেষ করার আনন্দ নিজের পরিবারের সঙ্গে ভাগ করে নিয়েছে মালালা। টুইটারে দুটি ছবি পোস্ট করেছেন তিনি, যার প্রথমটিতে তাকে কেক মাখিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় এবং অন্যটিতে পরিবারের সঙ্গে কেক কাটার দৃশ্য।

নিজ দেশ পাকিস্তানে নারী শিক্ষার পক্ষে কথা বলায় সন্ত্রাসী সংগঠন তালেবান তার ওপর হামলা চালায়। উগ্রবাদীদের অধীনে জীবন কেমন এমন একটি ডায়রি লিখেছিলেন তিনি। এ কারণে তার ওপর ক্ষিপ্ত হয় ওঠে তালেবান।

স্কুল থেকে ফেরার পথে তালেবান সন্ত্রাসীদের গুলিতে মারাত্মক আহত হন মালালা। তার মাথা, গলা এবং কাঁধে গুলি লাগে। তবে প্রাণে বেঁচে যান তিনি। 

সুস্থ হওয়ার পর সপরিবারে ইংল্যান্ডে পাড়ি জমান মালালা। সেখানে পড়াশোনার পাশাপাশি নারী শিক্ষার পক্ষে কাজ চালিয়ে যান তিনি। তার কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৪ সালে সবচেয়ে কম বয়সে (১৭) নোবেল পুরস্কারে ভূষিত করা হয় তাকে।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, জুন ১৯, ২০২০
এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-19 22:01:32