bangla news

গরুর প্লাজমা দিয়ে করোনার চিকিৎসা, মানবদেহে ট্রায়াল জুলাইতে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৯ ৫:২৮:০৬ পিএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ডাকোটা অঙ্গরাজ্যের একটি কোম্পানি গরুর প্লাজমা বা রক্তরস থেকে প্রাপ্ত করোনা ভাইরাসের (কোভিড-১৯) অ্যান্টিবডি দিয়ে মানুষের জন্য রোগটির চিকিৎসা শুরু করতে যাচ্ছে। যা জুলাইতে মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হতে পারে।

এসএবি বায়োথেরাপিউটিক্সের সিইও এডি সুলিভান আন্তর্জাতিক সংবাদ সংস্থা সিএনএনকে বলেন, বেশকিছু প্রাণী পরীক্ষাগারে করোনা ভাইরাস মেরে ফেলতে পারে এমন অ্যান্টিবডি তৈরি করছে। করোনার চিকিৎসার উপায় খোঁজার জন্য নিয়ন্ত্রক প্রক্রিয়ার মাধ্যমে আমরা রোগীদের শরীরে এটি ক্লিনিক্যাল ট্রায়ালের ব্যাপারে আগ্রহী। 

তবে প্রথামিকভাবে কতজনের শরীরে এটি প্রয়োগ করা হবে এবং কতদিনের মধ্যে এর ফল জানা যাবে এ ব্যাপারে কোনো তথ্য দেওয়া হয়নি।

এটির ওষুধ তৈরির জন্য, এসএবি কোম্পানি একটি গরু থেকে ত্বকের কোষ নেয় এবং অ্যান্টিবডিগুলি তৈরি করার জন্য জিনের সঙ্গে মেলায় এবং পরিবর্তে একটি প্রক্রিয়ার মাধ্যমে কৃত্রিম মানব ক্রোমোজোমে প্রবেশ করায় যার ফলে মানব অ্যান্টিবডি তৈরি হয়।

প্রতিষ্ঠানটি জানায় বিজ্ঞানীরা বেশকিছু গরুর শরীরে একটি সংক্রামক অংশ প্রবেশ করায়, যার কারণে পশুগুলোর শরীরে কোভিড-১৯-এর অ্যান্টিবডি তৈরি হয়। সে গরুগুলোই এখন মানবদেহের অ্যান্টিবডি তৈরি করছে যা করোনার সঙ্গে লড়তে পারে। এই অ্যান্টিবডির প্রাকৃতিকভাবে ভাইরাস মারার ক্ষমতা রয়েছে। 

এসএবি এখন পর্যন্ত একশ’রও বেশি ঔষধ তৈরি করেছে। এরমধ্যে এসএবি-১৮৫ ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য ব্যবহৃত হবে। 

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুন ১৯, ২০২০
জেআইএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-19 17:28:06