bangla news

ভারতের রয়েছে সাত ভয়ঙ্কর মিসাইল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৯ ৩:০১:০৮ এএম
...

...

দিন দিন বিশ্বের বুকে নিজেদের অন্যতম পরাশক্তি হিসেবে প্রমাণ করছে ভারত। অর্থনৈতিক দিকের পাশাপাশি উন্নত বিশ্বের দেশগুলোর মতো নিজেদের অস্ত্র ভাণ্ডারকে শক্তিশালী করছে দেশটি। তাদের ভয়ঙ্কর মিসাইলের দ্বারা ৩০ থেকে পাঁচ হাজার কিমি দূরে শত্রু শিবিরেও হানা দিতে পারে।

জেনে নেই ভারতের সাতটি সবচেয়ে শক্তিশালী মিসাইল সম্পর্কে:

১। অগ্নি সিরিজ:
এটি এক ধরনের ব্লাস্টিক মিসাইল। এই সিরিজে রয়েছে অগ্নি-১ এর রেঞ্জ ৭০০ কিমি। ২০০০ কিমি রেঞ্জের অগ্নি-২, ৩০০০ কিমি রেঞ্জের অগ্নি-৩, ৪০০০ কিমি রেঞ্জের অগ্নি-৪ ও ৫০০০ কিমি রেঞ্জের অগ্নি-৫। প্রস্তুতি চলছে অগ্নি-৬ মিসাইল বানানোর। মনে করা হচ্ছে এর রেঞ্জ হতে পারে ৮০০০ থেকে ১২ হাজার কিমি।

২। পৃথ্বী সিরিজ:
ভারতের প্রথম দেশীয় মিসাইল হল পৃথ্বী। পৃথ্বী-১য়ের রেঞ্জ ১৫০ কিমি, পৃথ্বী-২ ও পৃথ্বী-৩য়ের রেঞ্জ যথাক্রমে ২৫০ ও ৩৫০ কিমি।

৩। ব্রাহ্মস:
এটি ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এই মিসাইল। এর নামকরণ হয়েছে ভারতীয় নদ ব্রহ্মপুত্র ও রাশিয়ার নদী মস্কোভার নামানুসারে। মাটি, আকাশ, পানি ও সাবমেরিন চার জায়গা থেকেই নিক্ষেপ করা যাবে এই মিসাইল। ব্রাহ্মসের রেঞ্জ ২৯০ থেকে ৩০০ কিমি।

৪। নির্ভয়:
নির্ভয় হল কম খরচে বানানো সব আবহাওয়ায় কার্যকরী, লং রেঞ্জ মিসাইল। হাজার কিমিরও বেশি দূরে শত্রুকে ঘায়েল করতে সক্ষম এই মিসাইল।

৫। নাগ:
এটি একটি অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল। যা তৈরি করেছে ডিআরডিও।

৬। ধনুশ:
স্থল ও পানিতে দু’জায়গাতেই শত্রুকে আঘাত করতে পারে এই মিসাইল। এর রেঞ্জ ৫০০ কিমি।

৭। প্রহার:
প্রহার মিসাইলের রেঞ্জ ১৫০ কিমি।

বাংলাদেশ সময়: ০২৫৯ ঘণ্টা, জুন ১৯, ২০২০
এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-19 03:01:08