ঢাকা, মঙ্গলবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

লাদাখ সীমান্তে চীন-ভারত ভয়াবহ সংঘর্ষ: ২০ ভারতীয় সেনা নিহত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৪ ঘণ্টা, জুন ১৬, ২০২০
লাদাখ সীমান্তে চীন-ভারত ভয়াবহ সংঘর্ষ: ২০ ভারতীয় সেনা নিহত

লাদাখ সীমান্তে চীনা সৈন্যদের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ভারতের একজন কর্নেল পদমর্যাদার সেনাসহ মোট ২০ সেনাসদস্য নিহত হয়েছেন।

মঙ্গলবার (১৬ জুন) এনডিটিভি জানায়, সোমবার (১৫ জুন) রাতে গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষে এ প্রাণহানির ঘটনা ঘটে।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম এএনআই দাবি করেছে, এ সংঘর্ষে চীনের অন্তত ৪৩ সেনা নিহত অথবা গুরুতর আহত হয়েছেন।



এর আগে ভারতীয় সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছিল, চীনা সেনাদের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে একজন অফিসার ও ২ সেনা সদস্য নিহত হয়েছেন।  

এদিকে চীনের পিপল লিবারেশন আর্মি (পিএলএ) লাইন অব একচুয়াল কন্ট্রোল থেকে সেনাদের ফিরিয়ে নেওয়ার পর মতপার্থক্য নিরসনে ভারতকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে।

এক বিবৃতিতে পিএলএ বলেছে, আমরা চাই ভারত তার সম্মুখ বাহিনীকে নিয়ন্ত্রণ করুক। বন্ধ করুক সব উস্কানিমূলক পদক্ষেপ। এরপর মতপার্থক্য নিরসনে সংলাপ ও আলোচনার সঠিক পথে ফিরতে চীনের সঙ্গে কাজ করুক।

সম্প্রতি বিতর্কিত লাদাখ সীমান্ত নিয়ে চীন ও ভারতের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। এরই সূত্র ধরে দুই দেশই সীমান্তে সেনা মোতায়েন করেছে। কোনো ধরনের সংঘর্ষে না জড়িয়ে আলোচনার মাধ্যমে বিরোধের সমাধানে দুই পক্ষই চেষ্টা চালিয়ে যাচ্ছিল। এরই মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটলো।  

১৯৭৫ সালের পর এই প্রথম চীন ও ভারতের মধ্যে প্রাণহানি হওয়ার মতো এমন সংঘর্ষের ঘটনা ঘটলো। ১৯৬২ সালে সীমান্ত বিরোধ নিয়ে দুই দেশের মধ্যে সংক্ষিপ্ত যুদ্ধ হয়।  

বাংলাদেশ সময়: ২৩৪৩ ঘণ্টা, জুন ১৬, ২০২০
এইচএডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa