bangla news

করোনা ভাইরাসে আক্রান্ত হবেন না যারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-০৫ ৫:৪১:২২ পিএম
...

...

প্রাণঘাতী করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে হিমশিম খাচ্ছে গোটা বিশ্ব। করোনা থেকে বাঁচতে দেশে দেশে চলছে লকডাউন আর কারফিউ। শারীরিক দূরত্ব বজায় রাখতে নেওয়া হচ্ছে বিভিন্ন পদক্ষেপ। অন্যদিকে, করোনা থেকে অর্থনীতিকে বাঁচাতে কোনো কোনো দেশে শিথিল করছে লকডাউন পরিস্থিতি। সবমিলিয়ে গোটা বিশ্ব এখন করোনার উদ্ভূত পরিস্থিতিতে হিমশিম খাচ্ছে।

কিন্তু এমন পরিস্থিতিতে আশার কথা শোনাচ্ছেন বিজ্ঞানীরা। তারা নিশ্চিত হয়েছেন, পৃথিবীতে এমন অনেক মানুষ যারা কখনও করোনা ভাইরাসে আক্রান্ত হবেন না। সম্প্রতি এক নতুন গবেষণা বলছে, কিছু মানুষের শরীরে এমন ধরনের ‌‘টি সেল’ রয়েছে, যা করোনা রুখে দিতে সক্ষম।

সেল জার্নালে প্রকাশিত ওই গবেষণায় বলা হয়, বিভিন্ন ধারার ভাইরাস দ্বারা সংক্রমিত হওয়ার কারণে অনেক মানুষের শরীরে ভাইরাস বিরোধী ‘টি সেল’ তৈরি হয়। সেই সেল করোনা রুখে দিতে সক্ষম।

গবেষণার সহকারী আলেসান্দ্রো সেটে বলেছেন, ‘টি সেল’ খুব দ্রুত শক্তিশালী রোগ প্রতিরোধ প্রতিক্রিয়া দেখাতে পারে। ভাইরাস শরীরে ছড়িয়ে পড়ার চেষ্টা করলেও টি সিলের রোগ প্রতিরোধ ক্ষমতা এটিকে প্রতিহত করতে সক্ষম হয়।

বিজ্ঞানীরা আরও দাবি করছেন, যাদের শরীরে মৃদু করোনা ভাইরাসের উপসর্গ ছিল, তাদের শরীরেও এমন কিছু ‘টি সেল’ এবং অ্যান্টিবডি তৈরি হতে পারে, যেগুলো ভবিষ্যতে সংক্রমণ থেকে রক্ষা করবে।

গবেষণায় মোট ৪০ জনের রক্তের নমুনা পরীক্ষা করা হয়। এদের মধ্যে ২০ জন করোনায় আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন। বাকি ২০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে। যারা অন্য কোনো ভাইরাস দ্বারা সংক্রমিত হয়েছিলেন। সেই ২০ জন আক্রান্ত হয়নি।

করোনা থেকে সেরে ওঠা ২০ জনের শরীরেই শ্বেত রক্তকণিকা এবং অ্যান্টিবডির উপস্থিতি রয়েছে। আর ২০১৫ থেকে ২০১৮ সালে যেসব নমুনা নেওয়া ছিল, সেগুলোর ৫০ শতাংশের মধ্যেও ‘সিডি৪+’ নামের ‘টি-সেল’ পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, জুন ০৫, ২০২০
ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-05 17:41:22