bangla news

জাতীয় সুরক্ষায় করোনার হানা, সামরিক প্রস্তুতি বাড়াচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-২৬ ৮:৩৬:২৫ পিএম
চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, ছবি: সংগৃহীত

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস মহামারি চীনের জাতীয় সুরক্ষায় বড় ধরনের প্রভাব ফেলেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। তাই তিনি সশস্ত্র যুদ্ধের জন্য প্রস্তুতি বাড়িয়ে তুলবেন এবং সামরিক কাজ সম্পাদনের ক্ষমতার উন্নতি করবেন।

মঙ্গলবার (২৬ মে) তিনি বলেছেন, চীন সশস্ত্র যুদ্ধের জন্য তার প্রস্তুতি বাড়াবে। একইসঙ্গে দেশের সামরিক কাজ সম্পাদনের ক্ষমতারও উন্নতি করবে। কারণ করোনা ভাইরাস মহামারিটি জাতীয় সুরক্ষায় গভীর প্রভাব ফেলছে।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, প্রেসিডেন্ট শি জিনপিং এও বলেন, নতুন করোনা ভাইরাসের লড়াইয়ে দেশের সামরিক বাহিনী সাফল্য দেখিয়েছে। এরপরও মহামারিতে সশস্ত্র বাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার নতুন উপায় অন্বেষণ করা উচিত।

রয়টার্স জানিয়েছে, চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের সভাপতিত্ব করেন প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি সংসদের বার্ষিক অধিবেশন চলাকালীন পিপলস লিবারেশন আর্মি ও পিপলস সশস্ত্র পুলিশ বাহিনীর প্রতিনিধি দলের সঙ্গে পূর্ণাঙ্গ বৈঠকে অংশ নেওয়ার সময় এ মন্তব্য করেন।

গত বছরের ডিসেম্বরে চীনে দেখা দেয় প্রাণঘাতী করোনা ভাইরাস। এরপর ধীরে ধীরে সারাবিশ্বে ছড়িয়ে পড়ে এর বিপর্যয়। এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত আমেরিকা। লাখ ছাড়িয়ে যাচ্ছে মৃত্যু সংখ্যা। এরপরই ইউরোপ। যা সামলাতে এখনও হিমশিম খাচ্ছে দেশগুলো।

এরইমধ্যে আবার দেশগুলো চীনকে ‘দেখে নেওয়ার’ বিভিন্ন হুমকিও দিচ্ছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তো প্রায়ই সংবাদমাধ্যমে বলছেন, চীনই করোনা ভাইরাস ছড়িয়েছে। এজন্য তিনি প্রমাণও পেয়েছেন। এছাড়া নতুন শুল্ক আরোপও করেছেন। একইসঙ্গে তাদের মধ্যে দীর্ঘদিন ধরে চলমান স্নায়ুযুদ্ধের গতি আরও বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, মে ২৬, ২০২০
টিএ 

ক্লিক করুন, আরো পড়ুন :   যুক্তরাষ্ট্র চীন করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-05-26 20:36:25