ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

৩১ দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে জার্মানি সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, মে ২৬, ২০২০
৩১ দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে জার্মানি সরকার

করোনা ভাইরাসের কারণে ইতালি, ফ্রান্স, যুক্তরাজ্য ও স্পেন ব্যাপক আকারে ভুগলেও প্রতিবেশী দেশ জার্মানি শক্তভাবে মোকাবিলা করেছে। যেখানে গত ১৭ মার্চ চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের অধীনে জার্মান সরকার বিশ্বব্যাপী দেশটির জনগনের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল। তবে ইউরোপের পরিস্থিতি আস্তে আস্তে স্বাভাবিক হওয়ায় আগামী মাস থেকেই ৩১টি দেশে এই নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে জার্মান সরকার।

বুধবার ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে কেবিনেটে একটি ড্রাফট ডকুমেন্ট যাবে। যেখানে ইউরোপিয়ান ইউনিয়নের অধীনে থাকা ২৬টি দেশসহ যুক্তরাজ্য এবং ইউরোপিয়ান ইউনিয়নের বাইরের দেশ আইসল্যান্ড ও নরওয়ে যারা কিনা শেনজেন জোনের বর্ডার মুক্ত দেশ, এই দেশগুলোর ওপরই মূলত ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে দেয়া হচ্ছে।

প্রস্তাবনা অনুযায়ী আগামী ১৫ জুন এই ভ্রমণ নিষেধাজ্ঞা উঠে যেতে পারে। যেখানে আসছে গ্রীষ্মে পর্যটকদের জন্য এটা বড় এক সিদ্ধান্তই নেওয়া হলো। জার্মানি অবশ্য ইতোমধ্যে তার নিকট প্রতিবেশী দেশ অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডের সঙ্গে বর্ডার খুলে দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে সেই একই তারিখে।

এখানে অবশ্য একটি প্রতিবন্ধকতা রয়ে যাচ্ছে। কেননা ইউরোপিয়ান ইউনিয়ন এ ব্যাপারে সম্মত হতে হবে যে প্রতিটি দেশে ১ লাখ মানুষের মাঝে সর্বোচ্চ ৫০ জন আক্রান্ত হচ্ছে।

এর আগে ইউরোপিয়ান ইউনিয়ন একটি নির্দেশনায় জানিয়ে দিয়েছে কিভাবে দেশগুলো তাদের বর্ডার নিষেধাজ্ঞা তুলে নেবে। যুক্তরাজ্য অবশ্য আগামী ৮ জুন থেকে তাদের দেশে ভ্রমণের ক্ষেত্রে ১৪ দিনের কোয়ারেন্টিনের বাধ্যকতা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মে ২৬, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa