ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউরোপে প্রথম করোনা আক্রান্ত ফুসফুস প্রতিস্থাপন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, মে ২৫, ২০২০
ইউরোপে প্রথম করোনা আক্রান্ত ফুসফুস প্রতিস্থাপন

ইউরোপের প্রথম হাসপাতাল হিসেবে অস্ট্রিয়ার ভিয়েনা মেডিকেল ইউনিভার্সিটি কোনো করোনা আক্রান্ত রোগীর ফুসফুস প্রতিস্থাপন করল। গত সপ্তাহে হওয়া সফল এই অস্ত্রোপচারের খবরটি সোমবার (২৫ মে) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।

হাসপাতালার কর্তৃপক্ষ থেকে জানানো হয়, ৪৫ বছর বয়সী এই ব্যক্তিকে অস্ত্রোপচার ছাড়া বাঁচানো সম্ভব ছিল না। তবে তিনি এখন সুস্থ আছেন।

এ ব্যাপারে মেডিকেলের সার্জারি বিভাগের প্রধান ওয়ালটার ক্লেপেটকো বলেন, ‘আমাদের মতে, তার (নারী) শারীরিক অবস্থার ব্যাপক উন্নতি হয়েছে। এখন আর বড় কোনো সমস্যা নেই। ’ এর আগে তিনি ৮ সপ্তাহ করোনার সঙ্গে যুদ্ধ করেছেন।

ক্লেপেটকো আরও বলেন, ‘অবস্থা আসলে খুবই নাজুক ছিল। তার ফুসফুসটি ব্লকের মতো ছিল. সেখানে কিছুই বাকি ছিল না। ’ হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য জানায় অস্ত্রোপচারটি বেশ কঠিন ছিল। তবে সফল হয়েছে।

‘তার শরীরে অঙ্গ-প্রতঙ্গগুলো ঠিকঠাক কাজ করছে এবং আমরা খুবই সন্তুষ্ট। তবে হাসপাতাল থেকে ছাড়পত্র দিতে হলে আরও লাগবে। -যোগ করেন ক্লেপেটকো।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, মে ২৫, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।