ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

শেয়ারবাজার থেকে চীনা কোম্পানি বাদ দিতে সিনেটে বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, মে ২২, ২০২০
শেয়ারবাজার থেকে চীনা কোম্পানি বাদ দিতে সিনেটে বিল পাস মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস মহামারি কেন্দ্র করে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা আরও বেড়েছে। এরইমধ্যে চীনের প্রতিষ্ঠানগুলোকে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার থেকে বাদ দিতে নতুন বিল পাস করেছে মার্কিন সিনেট।

সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানায়, বুধবার (২০ মে) মার্কিন সিনেটে এ বিল পাস হয়। ফলে চীনের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড ও বাইডু ইন্টারনেটের মতো বড় বড় কোম্পানিগুলো যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার থেকে বাদ পড়তে পারে।

এতে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ দু’টির মধ্যকার উত্তেজনা আরও বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

লুসিয়ানার রিপাবলিকান সিনেটর জন কেনেডি ও ম্যারিল্যান্ডের ডেমোক্র্যাট সিনেটর ক্রিস ভ্যান হলেন মার্কিন সিনেটে এ বিল উত্থাপন করেন, যা সর্বসম্মতভাবে পাস হয়।

এতে বলা হয়েছে, শেয়ারবাজারে লেনদেন করা কোম্পানিগুলোকে স্পষ্ট করে জানাতে হবে, তারা বিদেশি সরকারের নিয়ন্ত্রণাধীন নয়।

সিনেটে পাস হওয়া বিলটি এখন হাউস অব রিপ্রেজেন্টেটিভসে যাবে। সেখানে পাশ হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষর করলে তা আইনে পরিণত হবে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে পর থেকেই নানাভাবে চীনের সমালোচনা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প ও শীর্ষ মার্কিন নেতারা। এরই ধারাবাহিকতাতেই দেশটিকে আরও কোণঠাসা করতেই নতুন এ আইন প্রণয়ন করা হচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, মে ২২, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।