ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কিছুটা শক্তি ক্ষয় হয়েছে আম্পানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৭ ঘণ্টা, মে ২০, ২০২০
কিছুটা শক্তি ক্ষয় হয়েছে আম্পানের আম্পান

বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের উপকূলের দিকে এগোতে এগোতে খানিকটা শক্তি ক্ষয় হয়েছে ঘূর্ণিঝড় আম্পানের। আবহাওয়া দফতরের বরাত দিয়ে কলকাতার আনন্দ বাজার পত্রিকা এ তথ্য জানিয়েছে।

আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, মঙ্গলবার দুপুরে ‘সুপার সাইক্লোন’ থেকে মাত্রাগত বিচারে এক ধাপ নেমে সে ‘এক্সট্রিমলি সিভিয়ার সাইক্লোন’ বা মারাত্মক ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। শক্তি-মাত্রার অবনমনের ফলে বুধবার (২০ মে) বিকেলের পরে, আছড়ে পড়ার সময় ঝড়ের সম্ভাব্য গতিবেগ কিছুটা কম থাকবে বলেই আশা করা হচ্ছে।

আম্পান সুপার সাইক্লোনের তকমা হারালেও তার হামলার সম্ভাব্য সময়টাই বিপদের আশঙ্কা বাড়াচ্ছে। পূর্বাভাস অনুযায়ী ঝড়ের অভিমুখ সাগরদ্বীপ ও সুন্দরবনের কাছাকাছি এলাকার দিকে।  

বুধবার বেলা ৩টা ১০ মিনিটে সাগরদ্বীপের কাছে জোয়ার শুরু হবে। ঝড়ে দুই ২৪ পরগনায় ৪-৫ মিটার জলোচ্ছ্বাসের আশঙ্কা আছে। জোয়ারের সময় প্রবল জলোচ্ছ্বাস মারাত্মক বিপত্তি ঘটাতে পারে।

আম্পানের শক্তি বৃদ্ধির ধরনে আবহাওয়া বিজ্ঞানীরা অবাক। সে দ্রুত শক্তি বাড়িয়ে সুপার সাইক্লোনের চেহারা নিয়েছিল। তার সর্বোচ্চ গতিবেগ উঠেছিল ঘণ্টায় ২৭৫ কিলোমিটারে।  

বাংলাদেশ সময় ০৬৪৭ ঘন্টা, মে ২০, ২০২০
এসকে/ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ