ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

স্থায়ীভাবে অনুদান বন্ধের আগে হু-কে ট্রাম্পের আল্টিমেটাম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, মে ১৯, ২০২০
স্থায়ীভাবে অনুদান বন্ধের আগে হু-কে ট্রাম্পের আল্টিমেটাম

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (হু) ‘বড় ধরনের পরিবর্তনের’ মধ্য দিয়ে চীনের প্রভাব থেকে বেরিয়ে আসতে ৩০ দিনের আল্টিমেটাম দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্যথায় যুক্তরাষ্ট্র স্থায়ীভাবে এ সংস্থায় অর্থ সহায়তা দেওয়া বন্ধ করে দেবে বলে হুঁশিয়ারি জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৯ মে) সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নিজের অফিসিয়াল পেজে এক চিঠিতে হু প্রধান টেড্রোস আধানোম গেব্রিয়াসুসকে এ আল্টিমেটাম জানান ট্রাম্প।  

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, টুইটারে পোস্ট করা ওই চিঠিতে ট্রাম্প করোনা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভূমিকার তীব্র নিন্দা করেন।

গত বছরের শেষের দিকে চীনের উহানে করোনা ছড়ানোর ব্যাপারে অনেক বিশ্বাসযোগ্য প্রতিবেদন হু আমলে নেয়নি বলে একে ভর্ৎসনা করেন তিনি।  

এছাড়া ওই চিঠিতে ক্রমাগত চীনের প্রশংসা করায় হু-কে গালমন্দ করে ট্রাম্প আরও বলেন, এ সংস্থার সামনে একটিই পথ খোলা আছে, আর সেটা হলো চীনের প্রভাব থেকে বেরিয়ে স্বাধীন হওয়া।  

‘যদি হু বড় বড় দরকারি পরিবর্তনগুলো না আনে, তাহলে আমি স্থায়ীভাবে এ সংস্থায় মার্কিন অর্থ সহায়তা বন্ধ করে দেবো। শুধু তাই নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য হিসেবে যুক্তরাষ্ট্রের থাকা- না থাকার ব্যাপারটিও পুনর্বিবেচনা করবো। ’ 

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চীনের হাতের পুতুল বলেও অভিহিত করেন ট্রাম্প। তিনি বলেন, হু আমাদের অনেক বাজে উপদেশ দিয়েছে, খুবই বাজে। এবং তারা ভুল ছিল। সবসময়ই এ সংস্থা চীনের পক্ষাবলম্বন করেছে।  

সরকারি হিসেবে যুক্তরাষ্ট্রে করোনায় এখন পর্যন্ত ৯০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। সারা পৃথিবিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ২০ হাজারেরও বেশি। করোনা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্যর্থতাকে  এই বিশাল সংখ্যক মৃত্যুর জন্য দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র।  

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, মে ১৯, ২০ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।