ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন বানরে সফল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৮ ঘণ্টা, মে ১৬, ২০২০
অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন বানরে সফল

আমরা আগেই জেনেছিলাম, যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা একটি করোনা ভ্যাকসিন নিয়ে কাজ করছেন এবং এ ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে তারাই পৃথিবীর মধ্যে সবচেয়ে এগিয়ে আছেন। এবার জানা গেল সত্যিই তারা ভ্যাকসিনটি তৈরি করে ফেলেছেন এবং বানরের দেহে প্রয়োগ করে সফলতা পেয়েছেন। 

ভ্যাকসিনটি প্রয়োগের পর বানরের শরীরে ব্যাপকভাবে করোনা ভাইরাস প্রবেশ করানো হলেও কোনো সংক্রমণ ঘটেনি বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

কয়েকটি বানরের ওপর একইভাবে পরীক্ষা করা হয়েছে এবং সবগুলো পরীক্ষাতেই আশাব্যঞ্জক লক্ষণ দেখা গেছে।

 

আরও নিশ্চিত হতে ইঁদুরের ওপরও ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়েছে। ইঁদুরের শরীরের তা প্রয়োগ করার পর ১৪ থেকে ২৮ দিনের মধ্যেই অ্যান্টিবডি তৈরি হয়ে যায় বলে প্রমাণ পাওয়া গেছে।  

লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের ফার্মাকোসপিডেমিওলজি বিভাগের অধ্যাপক স্টিফেন ইভান্স বলেছেন, 'ফলাফলগুলো খুবই স্পষ্টভাবে একটি সুসংবাদ দিচ্ছে। আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ সন্ধানটি হল ভাইরাল লোড এবং পরবর্তী নিউমোনিয়ার ক্ষেত্রে যথেষ্ট কার্যকারিতার সংমিশ্রণ। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কোনো প্রমাণ নেই।

তিনি আরো বলেন, বানরের মতো মানুষের মধ্যে এই ভ্যাকসিন একইভাবে কাজ করবে কিনা তা জানা যায়নি, তবে এই ফলাফলগুলো দেখে উৎসাহিত হওয়াই যায়।

বাংলাদেশ সময়: ০০৪৬ ঘণ্টা, মে ১৬, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad