ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

করোনা ঠেকাতে পারে ২ অ্যান্টিবডি‌, চীনের গবেষণায় তোলপাড়!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, মে ১৫, ২০২০
করোনা ঠেকাতে পারে ২ অ্যান্টিবডি‌, চীনের গবেষণায় তোলপাড়!

হঠাৎ করে চীনের ক্যাপিটাল মেডিক্যাল ইউনিভার্সিটির করা গবেষণা করোনা মোকাবিলায় আশার আলো দেখাচ্ছে। চীনের এই বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেছেন, মানুষের শরীরে একজোড়া অ্যান্টিবডির সন্ধান পেয়েছেন তারা। সেই অ্যান্টিবডি মানুষের শরীরে করোনা সংক্রমণ ঠেকাতে পারে।

ইতোমধ্যে বিজ্ঞানীরা জানিয়েছেন, মানব শরীরে ACE 2 প্রোটিন রয়েছে। যা করোনা সংক্রমণে সাহায্য করছে।

কিন্তু এই দুই অ্যান্টিবডি যার নাম বি৩৮ ও এইচ৪ শরীরে সরাসরি সক্রিয় হয়ে ACE 2 প্রোটিনের সঙ্গে করোনা ভাইরাস যুক্ত হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াবে।

গবেষকরা বলেছেন, ভাইরাসের দু’রকমের স্পাইক রয়েছে, একটি এস১ অন্যটি এস২। গ্লাইকোপ্রোটিন সহজে মানব শরীরে প্রবেশে এটিকে সাহায্য করে। কিন্তু এই স্পাইকের সাহায্য প্রোটিনের সঙ্গে করোনা ভাইরাসের সংযোগের রাস্তা আরও কঠিন করে তুলবে এই দুই অ্যান্টিবডি।

তারা মনে করছেন মানুষের শরীরে করোনা মোকাবিলায় এগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কারণ, এই অ্যান্টিবডিগুলোর সঙ্গে ভাইরাসের সংযোগ হলে এটি আর ACE 2–এর সঙ্গে সংযোগ তৈরি করতে পারবে না। বেঁচে যাবে মানব শরীর। চীনের গবেষকদের এই তত্ত্ব নতুন করে করোনা মোকাবিলায় এক রাস্তা দেখাতে পারে বলে মনে করছেন অনেকেই।

বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, মে ১৫, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।