ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অ্যামাজন থেকে ছড়াতে পারে নতুন ভাইরাস!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, মে ১৪, ২০২০
অ্যামাজন থেকে ছড়াতে পারে নতুন ভাইরাস!

যত বেশি বনাঞ্চল ধংস হবে, তত বেশি প্রাণঘাতী ভাইরাস মানুষের মধ্যে ছড়িয়ে পড়বে। কারণ বনভূমি হলো মানুষ ও ভাইরাসের মাঝে ঢাল। বিষয়টি আগেই জানিয়েছিলেন বিজ্ঞানীরা। বন্য প্রাণীর শরীরে থাকা অজানা ভাইরাস ছড়ানো রোধ করতে হলে বনাঞ্চল ধংস আটকাতে হবে সবার আগে। 

বিজ্ঞানীরা এবার বলছেন, করোনার পরবর্তী ভাইরাস ছড়াতে পারে বিশ্বের সবচেয়ে বড় বৃষ্টিচ্ছায় অরণ্য অ্যামাজন থেকে। কারণ সেখানে নির্বিচারে বনভূমি ধংস করা হচ্ছে।

আর সেটা সবচেয়ে চিন্তার বিষয় এখন।  

গত বছরই অ্যামাজনের ব্রাজিলিয়ান অংশে দশ হাজার বর্গ কিলোমিটারের বেশি বনভূমি ধংস করা হয়েছে, যা উদ্বেগের বিষয়। চলতি বছর এপ্রিল পর্যন্ত অ্যামাজনে এক হাজার ২০২০ বর্গ কি.মি. বনভূমি নষ্ট হয়েছে।  

সারা বিশ্বের ২০ শতাংশ অক্সিজেনের জোগান দেয় অ্যামাজন বনভূমি। তার চেয়েও বড় কথা, এই বনভূমিতে বহু নাম না জানা প্রাণীও রয়েছে। তাদের শরীরে রয়েছে অজানা প্রাণঘাতী ভাইরাস। সেই ভাইরাস একবার মানুষের মধ্যে ছড়াতে শুরু করলে বিপদ।  

ব্রাজিলের পরিবেশ বিজ্ঞানী ডেভিড লাপোলা জানিয়েছেন, বনাঞ্চলে নগরায়ন করলে বিভিন্ন প্রাণী থেকে ভাইরাস মানুষের শরীরে ছড়ানো অস্বাভাবিক ঘটনা নয়।  

অ্যামাজনের গভীর অরণ্যে বহু চেনা—অচেনা ভাইরাস রয়েছে। মানুষ বনাঞ্চল ধংস করে গভীর জঙ্গলে প্রবেশ করলে সেই ভাইরাসে সংক্রমিত হবে। আর অ্যামাজন যেভাবে ধংস করা হচ্ছে তাতে এর পর সেখান থেকেই নতুন কোনও ভাইরাস ছড়াতে পারে।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, মে ১৪, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ