ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘রাজ্য কেনা গোলাম নয়’, মোদীর সঙ্গে বৈঠকে মমতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, মে ১২, ২০২০
‘রাজ্য কেনা গোলাম নয়’, মোদীর সঙ্গে বৈঠকে মমতা

‘রাজ্য কেন্দ্রীয় সরকারের কেনা গোলাম নয়’— করোনা ভাইরাস বিস্তার রোধে লকডাউন চলাকালীন সময়ে রাজ্যের সঙ্গে আলোচনা না করে বারবার একতরফা সিদ্ধান্ত নেওয়ার অভিযোগ এনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা বৈঠকে এভাবেই মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সোমবার (১১ মে) ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুখ্যমন্ত্রী সরাসরিই বলেছেন, করোনা মোকাবিলায় রাজ্য সরকার সবরকম সহযোগিতায় তৈরি। কিন্তু রাজ্যের সঙ্গে কোনো আলোচনা না করেই কেন্দ্র ‘ডজন ডজন’ নির্দেশিকা পাঠাচ্ছে।

কেন্দ্রীয় দল পাঠাচ্ছে। তার সঙ্গে ফোনে যোগাযোগের সুযোগ থাকা সত্ত্বেও কেন্দ্রীয় মন্ত্রীরা নানা রকম চিঠি পাঠাচ্ছেন এবং সেসব চিঠি প্রকাশ্যে এনে রাজ্যের ওপরে চাপ সৃষ্টি করছেন। রাজ্য সহযোগিতা করতে চাইলেও কেন্দ্র করোনা মোকাবিলার নামে ‘রাজনীতি’ করছে।

মুখ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে পাঁচবার ভিডিও কনফারেন্স হয়ে গেলো। অথচ আপৎকালীন পরিস্থিতিতে রাজ্য আর্থিক সাহায্য চেয়ে ‘এক পয়সাও’ পায়নি!

তবে স্থানীয় সংবাদমাধ্যম কেন্দ্রীয় সূত্রের বরাত দিয়ে বলছে, রাজস্ব ঘাটতি অনুদান হিসেবে প্রথম দফায় যে টাকা কেন্দ্র দিয়েছিল, তা পর্যাপ্ত নয় বলে অভিযোগ করেছিল রাজ্য। এরপর রাজস্ব ঘাটতি অনুদানের দ্বিতীয় দফায় এ দিনই রাজ্যগুলোর জন্য টাকা মঞ্জুর করে কেন্দ্র। তাতে পশ্চিমবঙ্গের প্রাপ্য হচ্ছে ৪১৭ কোটি ৭৫ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, মে ১২, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad