ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

করোনার কারণে বিশ্বজুড়ে চীনবিদ্বেষ বাড়ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, মে ৫, ২০২০
করোনার কারণে বিশ্বজুড়ে চীনবিদ্বেষ বাড়ছে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি: সংগৃহীত

চীনের স্টেট সিকিউরিটি মন্ত্রণালয়ের এপ্রিল মাসের একটি প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাস মহামারির কারণে বিশ্বজুড়ে চীনবিরোধী মনোভাব সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। চীনের প্রতি বিশ্ববাসীর বিদ্বেষ বাড়ছে। ১৯৮৯ সালের ‘তিয়েনআনমেন স্কয়ার গণহত্যা’র পর চীনের প্রতি এতটা বৈরী মনোভাব আর দেখা যায়নি।

মঙ্গলবার (০৫ মে) বার্তাসংস্থা রয়টার্স জানায়, প্রতিবেদনটি প্রেসিডেন্ট শি জিনপিংসহ চীনের শীর্ষ নেতাদের কাছে উপস্থাপন করা হয়েছে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকে বিশ্ববাসীর রোষের শিকার হয়েছে চীন।

যুক্তরাষ্ট্র বারবার চীনের বিরুদ্ধে ভাইরাস সংক্রান্ত তথ্য গোপন করার অভিযোগ এনেছে। আক্রান্ত ও মৃতের সংখ্যা কমিয়ে বলছে চীন, এমন অভিযোগও করেছে একাধিক দেশ। তবে শুরু থেকেই এসব অভিযোগ অস্বীকার করে আসছে চীন।

যুক্তরাষ্ট্র ও চীনের দ্বিপাক্ষিক সম্পর্ক গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ পর্যায়ে রয়েছে। দেশদু’টির মধ্যে ‘বাণিজ্যযুদ্ধ’ পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, চীনের হুবেই প্রদেশের উহান থেকে শুরু হওয়া করোনা ভাইরাসে বিশ্বজুড়ে ২ লাখ ৫১ হাজার ৫৭৫ জন মারা গেছেন। নিশ্চিতভাবে আক্রান্ত হয়েছেন ৩৫ লাখ ৮৪ হাজার ১৭৪ জন। সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৬৮ হাজার ৯৩৪ জন।  অন্যদিকে চীনে মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৭ জনের।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, মে ০৫, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ