ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনা ল্যাব থেকে করোনা ছড়ানোর প্রমাণ রয়েছে, দাবি পম্পেওর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, মে ৪, ২০২০
চীনা ল্যাব থেকে করোনা ছড়ানোর প্রমাণ রয়েছে, দাবি পম্পেওর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের শুরু থেকেই এর উৎসস্থল নিয়ে ঘোলাটে পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এরইমধ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বললেন, করোনা ভাইরাস চীনের উহান শহরের একটি গবেষণাগার থেকে ছড়ানোর ‘বিশাল প্রমাণ’ রয়েছে।

বিবিসি জানায়, রোববার (০৩ মার্চ) রাতে টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে এ দাবি করেন পম্পেও। তবে এর সপক্ষে কোনো প্রমাণ তিনি দেননি।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুরু থেকেই বলে আসছে, কোনো গবেষণাগার থেকে নয়, প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস।

অন্যদিকে এ ঘটনার পর উহানের দু’টি গবেষণাগার আলোচনায় এসেছে। এর মধ্যে একটি উহান শহরের সামুদ্রিক প্রাণীর বাজারের কাছেই অবস্থিত। চীনা কর্তৃপক্ষ শুরু থেকেই দাবি করে আসছে, এ বাজার থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে। ইচ্ছাকৃতভাবে বা কোনো দুর্ঘটনার মাধ্যমে গবেষণাগার থেকে ভাইরাসটি ছড়িয়েছে এমন প্রমাণ এখনো পাওয়া যায়নি।

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের প্রথমদিকে বিষয়টি গোপন করায় অসংখ্যবার চীনের বিরুদ্ধে অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, এ বিষয়ে তদন্তে এবং বিশেষজ্ঞদের সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছে চীন সরকার।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, মে ০৪, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।