ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

করোনা সংকটের ভেতর যুক্তরাষ্ট্রে খুলছে ব্যবসা প্রতিষ্ঠান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২০
করোনা সংকটের ভেতর যুক্তরাষ্ট্রে খুলছে ব্যবসা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে ব্যবসা প্রতিষ্ঠান খোলার অনুমতির পর সেলুনে চুল কাটাচ্ছেন এক গ্রাহক।

করোনা ভাইরাস সংক্রমণে (কোভিড-১৯) যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ছাড়ালেও জর্জিয়া, ওকলাহোমাসহ দেশটির বেশ কিছু অঙ্গরাজ্যে খুলে দেওয়া হচ্ছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের অনুমোদন ছাড়াই শুক্রবার (২৪ এপ্রিল) থেকে এ রাজ্যগুলোর ফিটনেস ক্লাব, সেলুন, ট্যাটু পার্লারসহ বিভিন্ন প্রতিষ্ঠান খুলে দেওয়ার অনুমতি দেওয়া হয়।

শনিবার (২৫ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়।

সংবাদমাধ্যমে জানানো হয়, স্বাস্থ্য কর্মকর্তাদের সতর্কতা স্বত্ত্বেও জর্জিয়ার গর্ভনর ব্রায়ান ক্যাম্প রাজ্যের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়ার অনুমতি দিয়েছে।

স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, ঘরে থাকার নির্দেশনার এ শিথিলতা রাজ্যে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়াতে পারে।

একইভাবে ওকলাহোমা, ফ্লোরিডাতে বাসায় থাকার নির্দেশনা শিথিল করে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার (২৭ এপ্রিল) থেকে সাউথ ক্যারোলিনা রাজ্য এবং পরে অন্য রাজ্যেরও করোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলায় ঘরে থাকার সিদ্ধান্ত শিথিল করা হবে বলে সংবাদ মাধ্যমে জানানো হয়।

এর আগে করোনা ভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে ঘরে থাকার নির্দেশনার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে বিক্ষোভ করে আসছিলেন শত শত মার্কিন নাগরিক। তারা ঘরে থাকার নির্দেশনা প্রত্যাহার করে ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে এ বিক্ষোভ করে আসছিলেন।

এ দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বিষয়ে মিশ্র বার্তা দিয়েছেন।

১৭ এপ্রিল (শুক্রবার) ডেমোক্রেট সমর্থিক গর্ভনর শাসিত তিনটি অঙ্গরাজ্যের ঘরে থাকার নির্দেশনার সমালোচনা করে টুইট করেন তিনি। অন্যদিকে জর্জিয়ার রিপাবলিকান সমর্থিত গর্ভনর ক্যাম্পের ব্যবসা প্রতিষ্ঠান চালুর সিদ্ধান্তের সমালোচনাও করেন তিনি।

এ দিকে শনিবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস সংক্রমণে আক্রান্ত রোগীর সংখ্যা ৯ লাখ ২৫ হাজার ৭৫৮ জন বলে জানায় যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার। ভাইরাস সংক্রমণে এ পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ৫২ হাজার ২১৭ জনের।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।