ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন নৌবাহিনীকে ট্রাম্পের ইরানি গানবোট ধ্বংসের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২০
মার্কিন নৌবাহিনীকে ট্রাম্পের ইরানি গানবোট ধ্বংসের নির্দেশ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের কোনো নৌযানকে ইরানি গানবোট সাগরে ‘উত্যক্ত’ করলে গুলি করে তা ধ্বংসের জন্য মার্কিন নৌবাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (২২ এপ্রিল) এক টুইটবার্তার মাধ্যমে এ নির্দেশের কথা প্রকাশ করেন তিনি।

টুইটবার্তায় ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্রের নৌবাহিনীকে আমি নির্দেশনা দিয়েছি যেকোনো এবং সব ইরানি গানবোট গুলি করে ধ্বংস করতে যদি তারা সাগরে আমাদের জাহাজকে উত্যক্ত করে।

এর আগে ১৫ এপ্রিল (বুধবার) যুক্তরাষ্ট্রের নৌবাহিনী পারস্য উপসাগরে আমেরিকান যুদ্ধজাহাজকে লক্ষ্য করে অনিরাপদ ও উস্কানিমূলক তৎপরতার জন্য ইরানের ইসলামি বিপ্লবি গার্ড বাহিনীকে (আইআরজিসি) দায়ী করে এক বিবৃতি দেয়। পরে মার্কিন ৫ম নৌবহর ইরানি বাহিনীর সঙ্গে মার্কিন জাহাজের মুখোমুখি হওয়ার এক ভিডিওচিত্র প্রকাশ করে।

ইরান অবশ্য এ অভিযোগকে অস্বীকার করে যুক্তরাষ্ট্রকে ‘হঠকারী আচরণ’ থেকে দূরে থাকার আহ্বান জানায়।

জানুয়ারিতে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন ড্রোন হামলায় ইরানি আইআরজিসি প্রধান মেজর জেনারেল কাসেম সুলেইমানি নিহত হওয়ার পর থেকে ইরান-যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা শুরু হয়। এর পর থেকে উভয় দেশ পরস্পরের বিরুদ্ধে বিচ্ছিন্ন সামরিক তৎপরতা চালালেও বিশ্বব্যাপী করোনা ভাইরাস সংক্রমণের (কোভিড-১৯) সূচনার পর তা স্তিমিত হয়ে আসে।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।