ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

তেলের দাম শতাব্দীর সর্বনিম্ন পর্যায়ে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২০
তেলের দাম শতাব্দীর সর্বনিম্ন পর্যায়ে ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে তেলের চাহিদা বিপুল পরিমাণে কমেছে। অন্যদিকে তেলের যোগান না কমায় দামও হু হু করে কমছে। এ মুহূর্তে তেলের দাম এ শতাব্দীর সর্বনিম্ন পর্যায়ে রয়েছে।

রয়টার্স জানায়, বুধবার (২২ এপ্রিল) তেলের দাম দাঁড়িয়েছে প্রতি ব্যারেল ১৬ ডলারে, যা ১৯৯৯ সালের পর সর্বনিম্ন।

সৌদি আরব ও রাশিয়া নেতৃত্বাধীন তেল উৎপাদনকারী দেশগুলোর সংগঠন ওপেক প্লাস ঐকমত্যে পৌঁছাতে না পারায় গত মাসে তেল উৎপাদন কমানো সম্ভব হয়নি।

ফলে চাহিদার চেয়ে মজুদ অনেক বেশি। চলতি মাসে তেলের উৎপাদন ১০ শতাংশ কমাতে সম্মত হয় সংগঠনটি। ফলে দৈনিক প্রায় ৯৭ লাখ ব্যারেল তেল উৎপাদন কমবে। এর আগে কখনো উৎপাদন এতটা কমানো হয়নি। কিন্তু বিশ্বজুড়ে লকডাউন চলায় তেলের চাহিদা আরও ব্যাপকভাবে কমছে।

ব্রেন্ট ক্রুডের দাম ২৪ শতাংশ কমে প্রতি ব্যারেল ১৫ দশমিক ৯৮ ডলার হয়েছে, যা ১৯৯৯ সালের জুন মাসের পর সর্বনিম্ন। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম ১ দশমিক ৩ শতাংশ কমে প্রতি ব্যারেল ১১ দশমিক ৪২ ডলার হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, তেলের অভূতপূর্ব এ দরপতন অব্যাহত থাকবে। কারণ উৎপাদন যে পরিমাণ কমানোর সিদ্ধান্ত হয়েছে, তা চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। সেই সঙ্গে তেল সংরক্ষণের সক্ষমতাও অপর্যাপ্ত।

এ পরিস্থিতিতে তেল উৎপাদনকারীরা আরও পদক্ষেপ নেওয়ার কথা ভাবছেন। মঙ্গলবার (২১ এপ্রিল) সৌদি আরব জানায়, পরিস্থিতি সামলাতে তারা অন্য উৎপাদনকারীদের সঙ্গে আলোচনা করে নতুন ব্যবস্থা নিতে প্রস্তুত যদিও ওপেক প্লাসের পরবর্তী আনুষ্ঠানিক বৈঠক জুন মাসের আগে হবে না।

আরও পড়ুন>> ইতিহাসে প্রথম যুক্তরাষ্ট্রে তেলের দাম ঋণাত্মক

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।