ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

৯৫% ভুল করে ভারতের টেস্টিং কিট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-২১ ০৮:৫৪:১১ পিএম
৯৫% ভুল করে ভারতের টেস্টিং কিট

করোনা পরীক্ষার কিট দুদিন ব্যবহার করতে নিষেধ করা হয়েছে ভারতের রাজ্যগুলোকে। এই পরামর্শ দিয়েছে ভারতে করোনা ভাইরাসের পরিস্থিতি দেখভালের দায়িত্বে থাকা ইন্ডিয়ান ইনস্টিটিউট অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। 

দুইদিন আগেই পশ্চিমবঙ্গ, রাজস্থানসহ একাধিক রাজ্য খারাপ টেস্টিং কিট দেওয়ার অভিযোগ তোলে। এরপরই এ সিদ্ধান্ত নেওয়া হলো।

 

মঙ্গলবার ব়্যাপিড টেস্টের মাধ্যমে পরীক্ষা করা বন্ধ করে দিয়েছে রাজস্থান। তাদের দাবি, এই কিট মাত্র ৫.৪ শতাংশ সঠিক ফল দেয়।

আইসিএমআর জানিয়েছে, খারাপ কিট ইস্যু করার বিষয়টি খতিয়ে দেখা হবে।  
 
টেস্ট কিট নিয়ে অভিযোগ করেছিল পশ্চিমবঙ্গও। এর আগে পশ্চিমবঙ্গও অভিযোগ করেছিল, নাইসেড-এর দেওয়া কিটে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। যে টেস্ট কিট নাইসেড সরবরাহ করেছে, তা ত্রুটিপূর্ণ।  

এই পরিপ্রেক্ষিতে ভারতের বিভিন্ন ল্যাবরেটরিতে বাড়ানো হলো দৈনিক করোনা পরীক্ষার সংখ্যা। ৩১ মের মধ্যে প্রতিদিন ১ লাখ পরীক্ষা করা সম্ভব হবে বলে আশা আইসিএমআরের। গোটা দেশে ১৬টি আঞ্চলিক পরীক্ষা কেন্দ্র তৈরি করা হচ্ছে।  

ভারতে করোনা সংক্রমণের শিকার হয়েছে ১৮ হাজারের বেশি মানুষ। মারা গেছেন প্রায় ৬০০। এই অবস্থায় দুই দিন করোনার ব়্যাপিড টেস্ট বন্ধ রাখা এক বিশাল বড় ধাক্কা হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa