ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

করোনা: যুক্তরাষ্ট্রে শনাক্ত সাড়ে ৭ লাখ, মৃত ৪০ হাজার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২০
করোনা: যুক্তরাষ্ট্রে শনাক্ত সাড়ে ৭ লাখ, মৃত ৪০ হাজার ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে শনাক্ত করোনা ভাইরাসে আক্রান্ত (কোভিড-১৯) রোগীর সংখ্যা ৭ লাখ ৫০ হাজার ছাড়ালো। তাদের মধ্যে মারা গেছেন ৪০ হাজারেরও বেশি মানুষ।

সোমবার (২০ এপ্রিল) বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

গত ২৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর ৩৮ দিনের ব্যবধানে ১০ হাজার মানুষের মৃত্যু হয়।

তারপর মাত্র পাঁচদিনের মাথায় মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যায়। মৃত্যু ৩০ হাজার থেকে ৪০ হাজারে উন্নীত হতে সময় লাগে মাত্র চারদিন।

সবচেয়ে বেশি শনাক্ত রোগীর তালিকায়ও শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ৭ লাখ ৫০ হাজার। ১৩ দিনে এ সংখ্যা দ্বিগুণ হয়েছে। শুধু শনিবারই (১৯ এপ্রিল) শনাক্ত হয়েছেন প্রায় ২৯ হাজার রোগী।

গত এক মাসে ২ কোটি ২০ লাখেরও বেশি মার্কিন নাগরিক বেকার ভাতার জন্য আবেদন করেছেন। লকডাউনের কারণে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ও ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় ধস নেমেছে অর্থনীতিতে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিগগিরই অর্থনীতি ফের সচল করার পরিকল্পনা নিয়েছেন। এতে সম্মত হচ্ছেন না সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঙ্গরাজ্যগুলোর গভর্নররা।

ম্যারিল্যান্ড, ভার্জিনিয়া, নিউ জার্সি এবং ওয়াশিংটন ডিসিতে রোজ বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বোস্টন এবং শিকাগোতেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বাড়ছে। ওহিও, টেক্সাস এবং ফ্লোরিডাসহ বেশ কয়েকটি রাজ্য সিদ্ধান্ত নিয়েছে, ১ মে তারও আগে অর্থনীতির কিছু অংশ সচল করা যেতে পারে। তবে তারাও সতর্কতা অবলম্বন করছে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।