ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিটেনে পিপিই চাওয়া বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২০
ব্রিটেনে পিপিই চাওয়া বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসকের মৃত্যু

ব্রিটেনে স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে পর্যাপ্ত পারসোনাল প্রটেকশন ইকুইপমেন্টের আবেদন জানানো বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক আব্দুল মাবুদ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। তিনি দেশটিতে করোনা মোকাবিলায় তৎপর চিকিৎসকদের অগ্রভাগে ছিলেন। 

শুক্রবার (১০ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে  তথ্য জানা যায়। ১৫ দিন কুইন্স হাসপাতালে চিকিৎসাধীন থেকে বৃহস্পতিবার (৯ এপ্রিল) মারা যান  আব্দুল মাবুদ।

তিনি পূর্ব লন্ডনের হ্যাকনের ‘হোমেরটন হাসপাতালের’ ইউরোলজি বিভাগের ঊর্ধ্বতন কনসালট্যান্ট ছিলেন। তার বয়স ছিল ৫৩ বছর।  

মার্চে মাসের ১৮ তারিখ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক খোলা চিঠিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে করোনা চিকিৎসায় ঝুঁকি নিয়ে কাজ করতে থাকা স্বাস্থ্যকর্মীদের জন্য আরও বেশি পিপিইর আবেদন জানান আব্দুল মাবুদ। করোনা পরিস্থিতি মোকাবিলায় স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করা খুবই জরুরি বলে ওই পোস্টে উল্লেখ করেন তিনি।  

চিঠিতে এ চিকিৎসক লেখেন, প্রিয়, মাননীয় প্রধানমন্ত্রী অনুগ্রহ করে জরুরি ভিত্তিতে প্রত্যেক ন্যাশনাল হেলথ সার্ভিস কর্মীর জন্য পিপিই নিশ্চিত করুন। স্বাস্থ্যকর্মীরা চিকিৎসা দিতে গিয়ে সরাসরি করোনা আক্রান্তদের সংস্পর্শে আসে। আর সবার মতো পরিবার, সন্তান নিয়ে বেঁচে থাকার অধিকার আমাদেরও আছে।  

আব্দুল মাবুদকে ‘বীর’ আখ্যা দিয়ে হ্যাকনের মেয়র ফিলিপ গ্ল্যানভিলে বলেন, তিনি আমাদের সেবা দিতে গিয়ে মারা গেছেন।
 
আব্দুল মাবুদের স্ত্রী ও এক সন্তান রয়েছে। তার মৃত্যুতে গভীর শোক জানিয়েছে মুসলিম চিকিৎসকদের অ্যাসোসিয়েশন।  

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২০  
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।