bangla news

সমালোচনার মুখে মার্কিন নৌমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৮ ১২:৫৫:৩১ পিএম
যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ভারপ্রাপ্ত মন্ত্রীর থমাস মডলি পদত্যাগ করেছেন। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ভারপ্রাপ্ত মন্ত্রীর থমাস মডলি পদত্যাগ করেছেন। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ভারপ্রাপ্ত মন্ত্রী টমাস মডলি পদত্যাগ করেছেন। মার্কিন যুদ্ধবিমানবাহী রণতরী থিওডোর রুজভেল্টের ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ারকে বিদ্রূপ ও বরখাস্ত করায় প্রবল সমালোচিত হওয়ার পর পদত্যাগ করেন তিনি।

বুধবার (০৮ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

আরও পড়ুন>> মার্কিন নৌবাহিনীর সমালোচনাকারী ক্যাপ্টেনকে অব্যাহতি
মার্কিন রণতরীর বরখাস্ত ক্যাপ্টেন করোনায় আক্রান্ত​

মডলির পদত্যাগের কারণে মার্কিন নৌবাহিনীর নেতৃত্ব নিয়ে সংশয় দেখা দিয়েছে। গত নভেম্বর মাসে এক নেভি সিলের যুদ্ধক্ষেত্রে আচরণবিধি লঙ্ঘনের বিষয় সামলানো কেন্দ্র করে নৌবাহিনীর শেষ মন্ত্রীরকে বরখাস্ত করা হয়। ওই নেভি সিলের প্রতি সমর্থন ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার এক টুইটে মডলির পদত্যাগের ঘোষণা দেন। মডলি স্বেচ্ছায় এ কাজ করেছেন বলেও জানান তিনি।

ট্রাম্পও এ ব্যাপারে একমত পোষণ করে জানান, এর পেছনে তার হাত ছিল না। তিনি বলেন, ‘পুরো বিষয়টিই খুব দুর্ভাগ্যজনক ছিল।’

সোমবার (০৬ এপ্রিল) ট্রাম্প মন্তব্য করেন, ‘মডলি যে ক্যাপ্টেনকে বরখাস্ত করেছেন, তিনি ভালো মানুষ ছিলেন।’ একই সময় ক্যাপ্টেনকে বরখাস্ত করায় মার্কিন কংগ্রেস এবং ওই রণতরীর ক্রুদের রোষানলে পড়তে হয় মডলিকে। ধারণা করা হচ্ছে, এসব চাপেই তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

এখন তার দায়িত্ব আর্মি আন্ডারসেক্রেটারি জিম ম্যাকফারসন পালন করবেন বলে জানিয়েছেন এসপার।

নাবিকদের উদ্দেশে মডলি জানান, গত কয়েকদিনে যা ঘটেছে, সেসবের দায় তার। তিনি বলেন, ‘শুধু ক্ষেপণাস্ত্রই আমাদের পতনের কারণ হতে পারে তা নয়, শব্দও আমাদের পতনের কারণ হতে পারে, যদি আমরা কীভাবে এবং কখন তাদের ব্যবহার করবো সেটি নিয়ে সতর্ক না হই। আমারই দোষ, আমি স্বীকার করছি।’

গত সপ্তাহে রণতরীতে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে দ্রুত সাহায্য চেয়ে চার পৃষ্ঠার একটি চিঠি লিখেছেন ক্রোজিয়ার, যা সংবাদমাধ্যমে ফাঁস হয়ে যায়। এ কারণে তাকে ওই রণতরীর ক্যাপ্টেনের দায়িত্ব থেকে অব্যাহতি দেন মডলি।

সে সময় ক্রোজিয়ারকে ‘হিরো’ আখ্যা দিয়ে আনুষ্ঠানিকভাবে বিদায় দেন ওই রণতরীর ক্রুরা। এর ভিডিও ছড়িয়ে পড়লে মডলি বিরক্ত হন এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপাঞ্চল গুয়ামে গিয়ে ক্যাপ্টেনের সমালোচনা করে ক্রুদের উদ্দেশে ভাষণ দেন তিনি।

এসময় ক্রোজিয়ারের চরিত্র নিয়ে প্রশ্ন তুলে এক পর্যায়ে মডলি বলেন ক্যাপ্টেন হয় ‘বোকা’ নয়তো ‘সরল’। তার বক্তব্যের অডিও ফাঁস হওয়ার পরও নিজের অবস্থান থেকে সরেননি মডলি। পরে এসপারের অনুরোধে তিনি ক্ষমা চান।

তবে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘ক্যাপ্টেনের উচিত হয়নি ওই চিঠি লেখা। তার আর্নেস্ট হেমিংওয়ে হওয়ার কোনো দরকার ছিল না। তিনি একটি ভুল করেছেন কিন্তু তার দিনটিই খারাপ ছিল।’

এদিকে মঙ্গলবার (০৭ এপ্রিল) পর্যন্ত প্রায় পাঁচ হাজার ক্রু বিশিষ্ট ওই রণতরীর ২৩০ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। ক্যাপ্টেন ক্রোজিয়ার নিজেও আক্রান্ত হয়েছেন। এছাড়া অন্য আরও কয়েকটি রণতরীর নাবিকরাও এ রোগে আক্রান্ত হচ্ছেন বলে জানায় নৌবাহিনী কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২০
এফএম

ক্লিক করুন, আরো পড়ুন :   যুক্তরাষ্ট্র করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-08 12:55:31