ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

‘অন্য গ্রহ দখলে নেওয়ার চেষ্টা করছেন ট্রাম্প’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২০
‘অন্য গ্রহ দখলে নেওয়ার চেষ্টা করছেন ট্রাম্প’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অন্য গ্রহগুলো দখলে নেওয়ার ভিত্তি তৈরি করছেন বলে অভিযোগ করেছে রাশিয়ান মহাকাশ সংস্থা রসকসমস।

মঙ্গলবার (০৭ এপ্রিল) মহাকাশে বাণিজ্যিকভাবে খনন কার্যক্রমের নীতিমালা সংবলিত একটি নির্বাহী আদেশে সই করে তিনি এ চেষ্টা চালাচ্ছেন বলে অভিযোগ করে সংস্থাটি। বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

রসকসমস জানায়, সোমবার (০৬ এপ্রিল) সই করা এ নির্বাহী আদেশে মহাকাশে আন্তর্জাতিক সহযোগিতার সুযোগ ক্ষতিগ্রস্ত হলো।

এতে বলা হয়েছে, ‘মহাকাশের সম্পদ ব্যবহারে এবং সরকারি ও বেসরকারি সম্পদ পুনরুদ্ধারে নিরাপদ ও টেকসই কার্যক্রম পরিচালনায় পররাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক মধ্যস্থতায় যাবে যুক্তরাষ্ট্র। ’

মার্কিন নাগরিকদের এ কার্যক্রমে অংশ নেওয়ার অধিকার আছে উল্লেখ করে এতে বলা হয়, ‘মানবিক ক্রিয়ার জন্য আইনত ও বস্তুগতভাবে অনন্য এক পরিসর মহাকাশ। একে বৈশ্বিকভাবে সর্বজনীন মনে করে না যুক্তরাষ্ট্র। ’

রসকসমসের দাবি, মহাকাশে সব মানুষের অংশ রয়েছে- এ ধারণার বিরুদ্ধে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র। মহাকাশ দখলের চেষ্টা এবং অন্য গ্রহ বাজেয়াপ্ত করার আক্রমণাত্মক পরিকল্পনা রয়েছে দেশটির, যা অন্য দেশগুলোর সঙ্গে সহযোগিতামূলক সম্পর্কবিরোধী।

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ঠাণ্ডা যুদ্ধ চলমান থাকা সত্ত্বেও মহাকাশে কার্যক্রম পরিচালনায় একে অপরকে সহযোগিতা করে আসছে দেশ দু’টি।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, ‘মহাকাশ ব্যক্তিমালিকানাধীন করার চেষ্টা গ্রহণযোগ্য নয়। তবে এ আদেশের মাধ্যমে সে চেষ্টা করা হচ্ছে কিনা তা এখনই বলা কঠিন। ’

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa