ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

করোনা: পাকিস্তানে পিপিইর দাবিতে চিকিৎসকদের ধর্মঘট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২০
করোনা: পাকিস্তানে পিপিইর দাবিতে চিকিৎসকদের ধর্মঘট পাকিস্তানে পিপিইর দাবিতে চিকিৎসকদের ধর্মঘট। ছবি: সংগৃহীত

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী কেতায় দু’টি হাসপাতালে করোনা ভাইরাস থেকে সুরক্ষার পর্যাপ্ত সরঞ্জাম না থাকায় চিকিৎসকরা ধর্মঘট করছেন।

মঙ্গলবার (০৭ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

এর আগে সোমবার (০৬ এপ্রিল) ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের (পিপিই) দাবিতে বিক্ষোভ করায় চিকিৎসকদের লাঠিপেটা ও আটক করে পুলিশ।

এর প্রতিবাদে তারা ধর্মঘট শুরু করেন।

সরকার প্রতিশ্রুত পিপিই যোগান দিতে ব্যর্থতা হওয়ায় সোমবার কয়েকশ’ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী বিক্ষোভ করেন। এসময় অন্তত ৩০ জন চিকিৎসককে আটক করে দাঙ্গা পুলিশ।

করোনা ভাইরাস প্রতিরোধে জনসমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। এ নিয়ম ভঙ্গ করায় ওই চিকিৎসকদের আটক করা হয়েছে বলে জানায় পুলিশ।

আটক চিকিৎসক হানিফ লুনি কারাগার থেকে রয়টার্সকে বলেন, ‘আমাদের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য আমরা ধর্মঘট করছি। ’

ধর্মঘটের মধ্যেও হৃদরোগ ও গাইনি বিভাগে চিকিৎসকরা জরুরি সেবা দিচ্ছেন বলেও জানান তিনি। বেলুচিস্তানের অন্য অংশেও ধর্মঘট শুরু হয়েছে।

এদিকে প্রাদেশিক সরকার জানায়, যেসব চিকিৎসক করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিচ্ছেন, তাদের পিপিই দেওয়া হয়েছে। বিক্ষোভরত চিকিৎসকরা আক্রান্ত রোগীদের সেবার সঙ্গে জড়িত নন।

পাকিস্তানে এখন পর্যন্ত প্রায় চার হাজার কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে এবং মৃত্যু হয়েছে ৫৪ জনের। বেলুচিস্তানে দুইশতাধিক রোগী শনাক্ত করা হয়েছে।

প্রদেশটির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ওয়াসিম বাইগ জানান, সেখানে ১৪ জন চিকিৎসক এবং ১০ জন স্বাস্থ্যকর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa