bangla news

চীনে বাড়ছে উপসর্গহীন করোনা রোগী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৬ ৪:৫৪:১৪ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে মহামারিতে রূপ নিয়েছে করোনা ভাইরাস রোগ বা কোভিড-১৯। রোগটি চীন অনেকটাই নিয়ন্ত্রণে নিয়ে আসলেও বাড়ছে উপসর্গহীন রোগীর সংখ্যা।

সোমবার (০৬ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

রোববার (০৫ এপ্রিল) চীনের মূল ভূখণ্ডে নতুন করে ৩৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। এছাড়া দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) জানায়, রোববার ৭৮ জন উপসর্গহীন রোগী শনাক্ত করা হয়েছে। আগের দিন এ সংখ্যা ছিল ৪৭। এ ধরনের রোগী করোনা ভাইরাসে আক্রান্ত হলেও তাদের শরীরে কোনো উপসর্গ দেখা যায় না এবং নিজের অজান্তেই তারা অন্যদের সংক্রমিত করেন।

বিদেশ থেকে আসা আক্রান্ত ব্যক্তি এবং উপসর্গহীন রোগীদের মোকাবিলা করাই এখন চীনের মাথা ব্যথার প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে।

এক সংবাদ সম্মেলনে এনএইচসির মুখপাত্র মি ফেং বলেন, প্রতিবেশী দেশগুলো থেকে আক্রান্ত রোগী আসার ঝুঁকি বাড়ছে। তবে নতুন করে ভাইরাসের প্রাদুর্ভাব যেন না হয় এজন্য সতর্ক থাকতে হবে চীনকে।

এদিকে উপসর্গহীন যেসব রোগী শনাক্ত হয়েছেন, তাদের প্রায় অর্ধেকই হুবেই প্রদেশের। চীনের মূল ভূখণ্ডে এমন ৭০৫ জন রোগী পর্যবেক্ষণে রয়েছেন।

কেবল গত সপ্তাহ থেকে উপসর্গহীন রোগীর সংখ্যা প্রকাশ করতে শুরু করেছে চীন। জানুয়ারির মাসের শেষদিকে লকডাউন করা উহান শহর থেকে যারা বাইরে যেতে চান, আগামী ৮ এপ্রিল থেকে তারা সে সুযোগ পাবেন। এমন সময় উপসর্গহীন রোগী বাড়ায় নতুন উদ্বেগ দেখা দিয়েছে।

চীনে এখন পর্যন্ত ৮১ হাজার ৭০৮ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ৩ হাজার ৩১৮ জন।

বিশ্বজুড়ে রোগটি ছড়িয়ে পড়ায় বিদেশি নাগরিকদের জন্য সীমান্ত বন্ধ করে দিয়েছে চীন। তবে বিদেশ থেকে আসা রোগীরা বেশিরভাগই চীনা নাগরিক। ১ এপ্রিল থেকে বিদেশ থেকে আসা সবার করোনা ভাইরাস পরীক্ষা করতে শুরু করেছে চীন।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২০
এফএম

ক্লিক করুন, আরো পড়ুন :   চীন করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-06 16:54:14