bangla news

এবার করোনায় আক্রান্ত ‘বাঘ’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৬ ১১:৫০:১৫ এএম
বাঘ

বাঘ

ঢাকা: বিশ্বব্যাপী প্রকোপ সৃষ্টিকারী কোভিড-১৯ বা করোনা ভাইরাস প্রাণী থেকে মানুষে ছড়ানোর কথা বলা হলেও মানুষই সংক্রমিত করে দিল ‘বাঘ ‌নাদিয়াকে’।

নিউইয়র্কের ব্রোনক্স চিড়িয়াখানায় অসুস্থ হয়ে পড়লে পরীক্ষা করার পর চার বছর বয়সী মালায়ান বাঘটি কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মার্কিন কৃষি বিভাগ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, জাতীয় পশু সেবা পরীক্ষাগার নিশ্চিত করেছে একটি বাঘ কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত। আর এটাই প্রথম ঘটনা।

সম্প্রতি বেশকিছু সিংহ ও বাঘের মধ্যে শ্বাসতন্ত্রের অসুস্থতার লক্ষণ দেখা দিলে পরীক্ষা করে মার্কিন কৃষি বিভাগ।

জনস্বাস্থ্য কর্মকর্তারা ধারণা করছেন, চিড়িয়াখানায় কর্মরত করোনায় আক্রান্ত কোনো কর্মীর মাধ্যমেই প্রাণীটি আক্রান্ত হতে পারে।

চিড়িয়াখানাটি মার্চ মাসের মাঝামাঝিতে বন্ধ করে দেওয়া হয়। আর বাঘের মধ্যে লক্ষণ প্রকাশ পায় ২৭ মার্চ। তবে অন্য কোনো প্রাণীর মধ্যে এ রোগের লক্ষণ দেখা যায়নি।

বাঘ আক্রান্ত হওয়ার বিষয়টি আন্তর্জাতিক প্রাণী স্বাস্থ্য সংস্থাকে তাদের পর্যবেক্ষণ জানাবে। এখন দেশটির কৃষি বিভাগ ও রোগতত্ত্ব সেন্টার পরিস্থিতি পর্যবেক্ষণ করে জনস্বাস্থ্য ও প্রাণী স্বাস্থ্যকর্মীদের সহায়তা করছে। এক্ষেত্রে তারাই নির্ধারণ করবে এই চিড়িয়াখানা বা অন্য চিড়িয়াখানার প্রাণীদের কোভিড-১৯ পরীক্ষা করতে হবে কি-না।

মার্কিন কৃষি বিভাগ আরও বলছে, আক্রান্ত ব্যক্তিকে প্রাণী বা পোষা প্রাণীর সংস্পর্শে যাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। যদি আমেরিকায় এখন পর্যন্ত পোষা প্রাণী আক্রান্ত হওয়ার কোনো নজির নেই। তবু এখন পর্যন্ত পরামর্শ হচ্ছে ভাইরাস সম্পর্কে অধিকতর ধারণা পাওয়ার আগ পর্যন্ত পোষা প্রাণীর সংস্পর্শে যাওয়া সীমিত করতে হবে। যদি আক্রান্ত ব্যক্তিকে পোষা প্রাণীর যত্ন নিতেই হয় কিংবা আশপাশে থাকতে হয়। তবে তাদের সঙ্গে সময় কাটানোর আগে পরে অবশ্যই হাত ভালো করে ধুতে নিতে হবে।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২০
ইইউডি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-06 11:50:15