bangla news

করোনা: ইতালি-স্পেনে মৃতের সংখ্যা কমার রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৬ ৬:০৭:১৮ এএম
করোনা ভাইরাস সংক্রমণে মৃতদের কবর দিতে সরিয়ে নেওয়া হচ্ছে

করোনা ভাইরাস সংক্রমণে মৃতদের কবর দিতে সরিয়ে নেওয়া হচ্ছে

ঢাকা: হুহু করে বাড়তে থাকা ইতালি, স্পেন, ফ্রান্স ও যুক্তরাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে মৃতের সংখ্যা কমেছে। ২৪ ঘণ্টায় ইতালিতে গত ২ সপ্তাহের মধ্যে সবচেয়ে কম মানুষ মারা গেছেন।

একই সঙ্গে ইরান ও নিউইর্য়কে আক্রান্তের সংখ্যা কমেছে। এসব দেশের কর্মকর্তারা মারা মৃতের সংখ্যা ও আক্রান্তের হার কমাকে লকডাউনের সুফল মনে করছেন।

রোববার (০৫ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি, সিএনএন ও আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

ইতালিতে রোববার ৫২৫ জন করোনা ভাইরাস সংক্রমণে (কোভিড-১৯) আক্রান্ত রোগী মারা গেছেন। গত দুই সপ্তাতে এটিই সর্বনিম্ন মৃত্যুর রেকর্ড।

ইতালির জনস্বাস্থ্য বিভাগের প্রধান সিলভিও ব্রুসাফেরো বলেন, লকডাউনের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তা কাজে দিয়েছে।

এখনো করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যায় শীর্ষে রয়েছে ইতালি। এ পর্যন্ত দেশটিতে মোট ১৫ হাজার ৮৮৭ জন মানুষ মারা গেছেন। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ২৮ হাজার ৯০০ জন।

একই দিনে স্পেনে কোভিড-১৯ আক্রান্ত ৬৭৪ জন মানুষ মারা গেছেন। ২৬ মার্চের পর ২৪ ঘণ্টায় রোববারই সবচেয়ে কম মানুষ মারা গেছেন। এখন পর্যন্ত স্পেনে ১২ হাজার ৪১৮ জন মানুষ মারা গেছেন এবং আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩০ হাজার ছাড়িয়েছে।

রোববার যুক্তরাজ্যেও মৃত্যর সংখ্যা বৃদ্ধিও আগের দিনের চেয়ে কমেছে। যুক্তরাজ্যে আক্রান্তের সংখ্যা ৪৮ হাজার ৪০৬ জন এবং মৃতের সংখ্যা প্রায় ৫ হাজার।

যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, আরও সাত থেকে ১০ দিন পর যুক্তরাজ্যে সবচেয়ে খারাপ অবস্থা আসতে পারে। তারপর সংক্রমণের হার নিম্নগামী হবে।

রোববার ফ্রান্সে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৩৫৭ জন মারা গেছে, যা আগের দিনের চেয়ে ৮৪ জন কম। ফ্রান্সে এ পর্যন্ত প্রায় ৮ হাজার মানুষ মারা গেছে এবং আক্রান্তের সংখ্যা ৯০ হাজার ছাড়িয়েছে।

ইরানে টানা পঞ্চম দিনের মতো মৃতের সংখ্যা কমেছে। ইরানে এ পর্যন্ত ৩ হাজার ৬০০ জন মানুষ মারা গেছেন এবং আক্রান্তের সংখ্যা ৫৮ হাজারের মতো।

নিউইয়র্কে মৃত ও আক্রান্তের সংখ্যা প্রথমবারের মতো আগের দিনের চেয়ে কমেছে। রোববার নিউইয়র্ক রাজ্যে ৫৯৪ জন মানুষ মারা গেছেন, আগের দিন এ সংখ্যা ছিল ৬৩০ জন। করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যায় এই মুহূর্তে বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৯ হাজারের বেশি এবং আক্রান্তের সংখ্যা ৩ লাখ ২৫ হাজারের বেশি।

রোববার পর্যন্ত সারাবিশ্বে করোনা ভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৭২ হাজার ৫১৪ জন। ভাইরাস সংক্রমণে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৯ হাজার ৪১৩ জনের। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২ লাখ ৬১ হাজার ৪৮৫ জন।

বাংলাদেশ সময়: ০৬০৬ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২০
এমইউএম/এবি

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-06 06:07:18