ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

করোনা: হু মহাপরিচালকের পদত্যাগের দাবিতে গণস্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২০
করোনা: হু মহাপরিচালকের পদত্যাগের দাবিতে গণস্বাক্ষর

চীনে সূত্রপাত হওয়া করোনা ভাইরাসকে প্রথম পর্যায়ে যথাযথ গুরুত্বের সঙ্গে আমলে না নেওয়া এবং বিশ্বব্যাপী এর ছড়িয়ে পড়ায় দায়িত্বে অবহেলার অভিযোগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মহাপরিচালক টেডরস আধানম গোব্রিয়াসেসের পদত্যাগের দাবি তুলেছেন বিপুল সংখ্যক মানুষ। সম্প্রতি অনলাইনে এ সংক্রান্ত এক দাবিতে ৭ লাখেরও বেশি মানুষ স্বাক্ষর করেছেন। 

রোববার (৫ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জেরুজালেম পোস্টের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইন পিটিশন ওয়েবসাইট চেঞ্জ.অর্গ-এ পোস্ট করা এক পিটিশনের মাধ্যমে (Change.org) হু মহাপরিচালকের পদত্যাগের দাবিতে ওই গণস্বাক্ষর আহ্বান করা হয়।

ইংরেজি, ফরাসি, জার্মান ও আরবি ভাষায় ওই আবেদন জানানো হয়। শেষ খবর অনুসারে, এতে এখন পর্যন্ত স্বাক্ষর পড়েছে ৭ লাখ ১৮ হাজার।  

হু মহাপরিচালক তার পদের জন্য ’অযোগ্য’ এবং অতি সত্ত্বর তার পদত্যাগ করা দরকার উল্লেখ করে ওই পিটিশনে বলা হয়, আধানম গোব্রিয়াসেস শুরুতে করোনা ভাইরাসকে অবহেলা করেছিলেন। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি তিনি তার পদের যোগ্য নন। আমরা দ্রুত তার পদত্যাগ চাই।  

এতে আরও বলা হয়, জানুয়ারির শেষে চীনে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসকে পুরো বিশ্বের জন্য হুমকি হিসেবে চিহ্নিত করতে ব্যর্থ হন হু মহাপরিচালক। সে সময় করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে স্বাধীন তদন্ত পরিচালনা ও তথ্য যাচাই না করে তিনি কেবল মাত্র চীন সরকারের দেওয়া তথ্যের ওপর নির্ভর করেছিলেন। অথচ চীন শুরুতে যাতে তাদের অর্থনীতি ক্ষতিগ্রস্ত না হয়, সে জন্য করোনা ভাইরাস মহামারীর ভয়াবহতাকে সেভাবে তুলে ধরেনি।  

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২০ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।