ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে ঝুঁকিতে ইউরোপের ভবিষ্যৎ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২০
করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে ঝুঁকিতে ইউরোপের ভবিষ্যৎ স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। ছবি: সংগৃহীত

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ সংকটের মধ্য দিয়ে যাচ্ছে ইউরোপ। আমাদের হাসপাতালগুলোতে মানুষ মরছে, নাহয় প্রাণ বাঁচাতে লড়ছে। ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লুয়ের পর জনস্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে এ মহামারি।

তিনি বলেন, গত ৭০ বছর ধরে আমরা যা প্রতিহত করে আসছি, তার চেয়ে ভিন্ন এক যুদ্ধের মুখোমুখি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এক অদৃশ্য শত্রুর বিরুদ্ধে এ যুদ্ধ সব ইউরোপীয় প্রকল্পের ভবিষ্যতকে পরীক্ষায় ফেলে দিয়েছে।

ব্যতিক্রম এ পরিস্থিতিতে অবিচল অবস্থানে থাকতে হবে: হয় আমরা এ সংকট মোকাবিলা করতে পারবো, নাহয় একটি জোট হিসেবে আমরা ব্যর্থ হবো। এমন এক সংকটকালে আমরা পৌঁছেছি যে, সবচেয়ে একাগ্র ইউরোপীয় দেশ ও সরকারেরও প্রতিশ্রুতির সত্যিকার প্রমাণ প্রয়োজন; যেমনটা হয়েছে স্পেনের ক্ষেত্রে। আমাদের অবিচল একতা দরকার।

ইইউর চুক্তিগুলোর মূলনীতি হলো ইউরোপীয়দের মধ্যে একতা। এরকম সময়েই সেটি দেখানো প্রয়োজন। একতা ছাড়া কোনো সংযোগ সম্ভব নয়; সংযোগ না থাকলে বিভেদ তৈরি হবে এবং ইউরোপীয় প্রকল্পের বিশ্বাসযোগ্যতা গুরুতর ক্ষতিগ্রস্ত হবে।

গত কয়েক সপ্তাহে আমরা উল্লেখযোগ্য কয়েকটি পদক্ষেপ নিয়েছি, যেমন: ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের সাময়িক জরুরি ক্রয় প্রকল্প এবং চাকরিহারাদের জন্য ইউরোপীয় কমিশনের পরিকল্পনা; কিন্তু এসব যথেষ্ট নয়। আমাদের আরও পদক্ষেপ নিতে হবে।

যুদ্ধকালীন অর্থনীতি গড়তে হবে ইউরোপকে এবং ইউরোপীয় প্রতিরোধ শক্তি প্রচার করতে হবে, পুনর্নির্মাণ ও পুনরুদ্ধার করতে হবে। স্পেনসহ অনেক রাষ্ট্র যে ঋণ নিচ্ছে, যত দ্রুত সম্ভবতাতে সহায়তা করার উদ্যোগ নিতে হবে। জরুরি অবস্থা শেষ হলেও, সেটি করতে হবে; এ মহাদেশের অর্থনীতি পুনর্নির্মাণের জন্য নিউ মার্শাল প্ল্যান কার্যকর করতে হবে, যেখানে ইউরোপের সব সাধারণ সংস্থাগুলোর সাহায্য লাগবে।

ধ্বংসস্তূপ ও সংঘর্ষ থেকে জন্মেছিল ইউরোপ। এটি ইতিহাস থেকে শিক্ষা নিয়েছিল এবং বুঝতে পেরেছিল সেই সহজ কথা: আমরা সবাই যদি না জিতি, শেষ পর্যন্ত আমরা সবাই হারবো।

এ সংকটকে আরও শক্তিশালী ইউরোপীয় ইউনিয়ন নির্মাণের সুযোগে পরিণত করতে পারি আমরা। কিন্তু এটি করতে হলে, আমাদের উচ্চাভিলাষী প্রকল্প বাস্তবায়ন করতে হবে। যদি ক্ষুদ্র চিন্তা করতে থাকি, আমরা হারবো।

সূত্র: দ্য গার্ডিয়ান

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।